সাংবাদিক কনক ও আইনজীবী মহসীন রশিদকে আপিল বিভাগে তলব

3 months ago 47

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার নিয়ে মন্তব্য করা সাংবাদিক কনক সারোয়ার ও আইনজীবী মহসীন রশিদকে তলব করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ বিষয়ে ব্যাখ্যা দিতে আগামী ২১ জুলাই তাদের হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। এ সময়ের মধ্যে সুপ্রিম কোর্টের আইনজীবী মুহসীন রশিদ আইনপেশায় কোনো প্র্যাকটিস করতে পারবেন না।

এছাড়া আদালত অবমাননার অভিযোগ ওঠা টকশোর ওই পর্বের ভিডিও কনটেন্টটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল।

ব্যারিস্টার তাপস কান্তি বল আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করে বলেন, আদালত অবমাননার অভিযোগে প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মুহাম্মদ মহসীন রশিদকে আপিল বিভাগে ২১ জুলাই হাজির হতে বলা হয়েছে। এই সময়ে আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের কোনো আদালতে আইনপেশা পরিচালনা করতে পারবেন না।

সাংবাদিক কনক সরওয়ার ও আইনজীবী মুহাম্মদ মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদন করেন শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী। এ আবেদনের বিষয়ে গত ২৬ জুন আপিল বিভাগের বিচারপতি মো. শাহিনুর ইসলামের চেম্বার জজ আদালত ৪ জুলাই আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে বিষয়টি শুনানির জন্য নির্ধারণ করেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দীনকে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে মানহানি মামলা করার সুযোগ দিয়ে সম্প্রতি রায় দিয়েছেন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট।

এই রায় নিয়ে গত ২১ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার পরিচালিত টকশোতে সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের আদালত ও বিচারব্যবস্থা নিয়ে অবমাননাকর বক্তব্য দেন বলে অভিযোগ আনা হয়।

মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড পান চৌধুরী মুঈনুদ্দীন। পরে ২০১৯ সালে মুঈনুদ্দীনের ফৌজদারি অপরাধের বিবরণসহ একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সেই প্রতিবেদন তখনকার টুইটার (বর্তমানে এক্স) হ্যান্ডলে শেয়ার করেন।

তবে নিজেকে ‘নির্দোষ’ দাবি করে ‘যুদ্ধাপরাধী’ বলায় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিরুদ্ধে হাইকোর্টে মানহীন মামলার আবেদন করেন মুঈনুদ্দীন। পরে তা দুই দফায় খারিজ হলেও সুপ্রিম কোর্টে ফের মামলায় আপিল করার আবেদন করলে গত ২০ জুন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট মুঈনুদ্দীনকে মামলা করার সুযোগ দিয়ে রায় দেন। এই রায়ের অনুলিপি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এফএইচ/বিএ/এএসএম

Read Entire Article