সাইয়েদ আব্দুল্লাহর নামে ভুয়া অ্যাকাউন্ট, নতুন পেজও বন্ধ

3 months ago 24

জাতীয় রাজস্ব বোর্ড কর্মকর্তা মো. মতিউর রহমানের ছাগলকাণ্ড সামনে আনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী সাইয়েদ আব্দুল্লাহর অ্যাকাউন্ট বন্ধের পর এবার তার নতুন পেজও বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সঙ্গে তার নাম ও ছবি ব্যবহার করে নতুন একটি ভুয়া অ্যাকাউন্ট খুলে সেটিকে ভেরিফাইড করে তার নামে প্রচারণা চালানো হচ্ছে।

মঙ্গলবার (২৫ জুন) রাতে জাগো নিউজকে বিষয়টি নিজেই বিষয়টি নিশ্চিত করে এসব অভিযোগ তোলেন সাইয়েদ আব্দুল্লাহ।

তিনি বলেন, গত ২২ জুন তার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার পর সেটা সকালে আবার ফেরত পান। এর আগে একটি নতুন পেজ খুলেছিলেন। যেটা মুহূর্তের মধ্যে দেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায়। এখন সেই পেজে এবং ফেরত পাওয়া অ্যাকাউন্ট কোনোটাতেই ঢুকতে পারছেন না। দুটোই আবার ডিজেবল হয়ে গেছে।

সাইয়েদ আব্দুল্লাহ বলেন, তার কাছে অনেকে একটি আইডির ছবি পাঠিয়েছে। যেটিতে তার নাম ও ছবি ব্যবহার করে খোলা হয়েছে। সেটা মেটা ভেরিফাইডও করে ফেলেছে মুহূর্তের ভেতর। ওই পেজে দৃশ্যমান ভুল তথ্য (ছেলের আইডি, কিন্তু পড়েছে গার্লস স্কুলে) থাকা সত্ত্বেও দ্রুততার সঙ্গে ভেরিফায়েড করে দিয়েছে। ফেসবুকের এমন কর্মকাণ্ড হতাশাজনক, বলেন তিনি।

তিনি আরও বলেন, বাকস্বাধীনতার ওপর ফেসবুক একটা বাধা তৈরি করে রেখেছে। তাদের সিকিউরিটি সিস্টেম কেন এত দুর্বল হবে যে, অন্য কেউ একটা ফেক আইডি খুলে মুহূর্তের ভেতরে ভেরিফাইড করে নিচ্ছে অথচ অথেনটিক ব্যক্তি হিসেবে তার ওই আইডিতে এক লাখ ৯৭ হাজার ফলোয়ার ছিল। সকালেই সেটা প্রুভ করা হয়েছিল তাহলে সেটাকে কেন কোনো ধরনের পূর্ব নোটিশ না দিয়ে সাসপেন্ডেড করা হলো, প্রশ্ন তোলেন তিনি।

এর আগে ‘রাফসান দ্য ছোট ভাই’ নামক একজন ইউটিউবারের পরিবারের ঋণখেলাপির বিষয় জনসম্মুখে এনে আলোচনায় আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী সাইয়েদ আব্দুল্লাহ। এরপর কোরবানির ঈদের আগে তিনি জাতীয় রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমানের ছেলের ১৫ লাখ টাকা দিয়ে ছাগল কেনার বিষয়টি সামনে আনেন। তার ফেসবুক পোস্টের ভিত্তিতে বিভিন্ন সংবাদ মাধ্যম ওই কর্মকর্তার দুর্নীতির নানা তথ্য তুলে ধরলে সমালোচনা শুরু হয় দেশজুড়ে।

এমএইচএ/এসএনআর/জেআইএম

Read Entire Article