সাদা-কালোয় শুরু হলেও শেষটা কমলায় রাঙাচ্ছেন আশরাফুল

2 hours ago 4

পেশাদার ফুটবল খেলবেন বলেই দেশের সবচেয়ে বড় প্রতিষ্ঠান বাংলাদেশ সেনাবাহিনীর চাকরি ছেড়েছিলেন আশরাফুল ইসলাম রানা। দশ বছরের বেশি সময় সৈনিক হিসেবে চাকরি করে সেনাবাহিনী থেকে ইস্তফা দেন ২০১৪ সালে। যোগ দেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব মোহামেডানে। মানিকগঞ্জের এই গোলরক্ষক সাদাকালো জার্সিতে ক্যারিয়ার শুরু করলেও শেষ করতে যাচ্ছেন ব্রাদার্সের কমলা রংয়ের জার্সিতে।

গত মৌসুমে চট্টগ্রাম আবাহনীতে খেলা আশরাফুল এবার যোগ দিয়েছেন ব্রাদার্স ইউনিয়নে। এই ক্লাবের জার্সিতেই ক্যারিয়ারের শেষ করবেন জাতীয় দলের সাবেক এই গোলরক্ষক। ২০২৪-২৫ মৌসুমই ঘরোয়া ফুটবলের ইতি টানবেন তিনি। সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছেন আশরাফুল। শীঘ্রই আনুষ্ঠানিক ঘোষণা দেবেন ৩৬ বছর বয়সী এই গোলরক্ষক।

আশরাফুল বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি, এই মৌসুমের পর আর ঘরোয়া ফুটবল খেলবো না। খেলা ছেড়ে আমি কোচিং পেশায় মনোযোগ দেবো। আমার লক্ষ্য জাতীয় দলের ডাগআউটে দাঁড়ানো। আমি তৃপ্তি নিয়েই ক্যারিয়ার শেষ করতে যাচ্ছি। আবাহনী ছাড়া দেশের প্রায় সব ঐতিহ্যবাহী ক্লাবে খেলেছি। আগে কখনো ব্রাদার্সে খেলিনি। এই দলের জার্সিতেই আমি বিদায় জানাবো ফুটবলকে।’

মোহামেডানের জার্সিতে পেশাদার ফুটবল শুরু করলেও সাদা-কালো জার্সিতে এক মৌসুমের বেশি ছিলেন না রানা। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ৮৬ ম্যাচ খেলেছেন শেখ রাসেল ক্রীড়া চক্রের জার্সিতে।

২০১৫ সালে মোহামেডানের জার্সিতে পেশাদার লিগ শুরুর বছরই আশরাফুল ডাক পেয়েছিলেন জাতীয় দলে। টানা ৮ বছর দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০২২ সালে ইনজুরির কারণে জাতীয় দলের ক্যাম্প ছেড়েছিলেন রানা। ৮ বছরে তিনি লাল-সবুজ জার্সিতে ম্যাচ খেলেছেন ২৫টি।

আশরাফুল ইসলাম রানা বাংলাদেশ অলিম্পিক (অনূর্ধ্ব-২৩) দলের জার্সিতেও খেলেছেন চারটি ম্যাচ। ফুটবল খেলা ছেড়ে তিনি কোচিংয়ের পাশাপাশি নজর দেবেন ব্যবসায়। সাভারে তিনি একটি ক্লিনিকও দিয়েছেন রানা।

আরআই/এমএইচ/এএসএম

Read Entire Article