সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে আরেক হত্যাচেষ্টা মামলা

1 month ago 15

১১ বছর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক মানবাধিকারকর্মী গোলাম মোহাম্মদ রাব্বানী ওরফে নয়ন বাঙালির উপর হামলার ঘটনায় পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদসহ ১০ জনের বিরুদ্ধে আরেকটি হত্যাচেষ্টা মামলা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরোবিয়া খানমের আদালতে ভুক্তভোগীর মা বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য বেগম মেহেরুন্নেসা হক বাদী হয়ে এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে শাহবাগ থানাকে এজাহার হিসেবে গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন।

এ মামলার অন্য আসামিরা হলেন- ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাবেক সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, ভোলা-৩ আসনের সাবেক এমপি নূর নবী শাওন, ঢাকা-৬ আসনের সাবেক এমপি ইলিয়াস মোল্লাহ, কুমিল্লা-১১ আসনের সাবেক এমপি মুজিবুল হক, সাবেক ডিবিপ্রধান কৃষ্ণপদ রায়, সৈয়দ বজলুল করিম, ডিএমপির সাবেক যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার, শাহবাগ থানার সাবেক ওসি নাসির ও মুজিবল হকের সহকারী আলমগীর কবির মজুমদার। এছাড়া আরও অজ্ঞাত ২০/৩০ জনকে আসামি করে মামলাটি দায়ের করা হয়।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৩ সালের ২২ নভেম্বর ঢাকা প্রেসক্লাবে বিএনপির দলীয় কর্মসূচি শেষে নয়ন বাঙালির নেতৃত্বে একটি মিছিল প্রেস ক্লাব থেকে শাহবাগের দিকে অগ্রসর হলে মৎস্য ভবনের মোড়ে পূর্বপরিকল্পিতভাবে তৎকালীন শাহবাগ থানার ওসি নাসির ও যুবলীগ নেতা সম্রাটের নেতৃত্ব পুলিশবাহিনী অতর্কিত হামলা চালায়। যা দেশব্যাপী ব্যাপক আলোচিত হয়। সব গণমাধ্যমে একযোগে প্রকাশিত হয়েছে। বর্তমানে নয়ন বাঙালি দেশের বাইরে চিকিৎসাধীন।

জেএ/এমএইচআর/জিকেএস

Read Entire Article