সাড়া ফেলেছে মোবাইলে নিরাপদ লেনদেন নিয়ে আলী হাসানের গান

1 week ago 14

মোবাইলে আর্থিক লেনদেনে প্রতারণা থেকে কীভাবে নিরাপদ থাকা যায় সে বিষয়ে সচেতনতা তৈরিতে গান বেঁধেছেন এ সময়ের জনপ্রিয় র‍্যাপার আলী হাসান। তরুণদের পছন্দের গানের তালে তালে ডিজিটাল লেনদেনে নিরাপদ থাকার তথ্যগুলো তুলে ধরেছেন এই তরুণ গায়ক। সহজ কথা ও ছন্দ-সুরে মজার এবং বাস্তবিক উদহারণের প্রেক্ষাপটে চিত্রায়িত মিউজিক ভিডিওটি বিভিন্ন শ্রেণির মানুষের কাছে পৌঁছে গিয়েছে। গানটি প্রকাশিত হয়েছে জি-সিরিজ মিউজিক-এর ইউটিউব চ্যানেলে। ইউটিউবে ২০ লাখ বার দেখার পাশাপাশি ভিডিওটি টিকটকে দেখা হয়েছে ২ কোটি ৬০ লাখ বারের বেশি।

কেবল পিন, ওটিপি শেয়ার না করেই নিরাপদ থাকা যায় এমএফএসের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে। এই তথ্যটি আলী হাসান তুলে ধরেছেন ‘প্রতারণার ফাঁদ’ নামের এই গানে মজার দুটো লাইন দিয়ে—‘অনলাইনে নিজের টাকা করতে হইলে কেয়ার। মনের ভুলেও কইরেন না কেউ পিন-ওটিপি শেয়ার।’

শহর ছাড়িয়ে গ্রাম, এমন কি প্রত্যন্ত এলাকার মানুষও এখন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করছেন মোবাইল আর্থিক সেবা (এমএফএস)। সব শ্রেণির মানুষই হাতে থাকা মোবাইল ফোনে এমএফএস অ্যাকাউন্ট খুলে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন করছেন হরহামেশা।

মানিব্যাগ ছাড়াই মোবাইল হাতে নিয়ে দৈনন্দিন লেনদেন সহজেই সেরে ফেলছে তরুণ প্রজন্ম। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যাশবিহীন লেনদেনে আগ্রহীদের তালিকায় এগিয়ে তরুণ প্রজন্ম।

তরুণদের পছন্দের তালিকায় আছে র‍্যাপ গানও। তাই দেশে এমএফএস-এর ব্যবহার এবং র‍্যাপ গান এই দুয়ের সংযোগ ঘটিয়ে তরুণদের কাছে ডিজিটাল লেনদেনে নিরাপদ থাকার সহজ কিছু বার্তা পৌঁছে দিয়েছেন তরুণ গায়ক আলী হাসান। অল্প সময়ের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গানটি ভালো সাড়া জাগিয়েছে।

গানটি তৈরির বিষয়ে আলী হাসান বলেন, কিছু দিন ধরেই আশপাশে প্রতারণার বিষয়গুলো চোখে পড়ছিল। আমি খেয়াল করলাম, প্রতারণার ফাঁদ যত মজবুতই হোক না কেন অল্প কিছু বিষয়ে সচেতন হলেই নিজের এমএফএস অ্যাকাউন্টকে সম্পূর্ণ সুরক্ষিত রাখা সম্ভব। মানুষের মাঝে এসব বিষয়ে সচেতনতা বাড়াতেই আমাদের এই প্রয়াস।’

গানের ভিডিওতে আলী হাসান তার সাবলীল বাচনভঙ্গিতে এলাকার মানুষের সঙ্গে কথোপকথনে বিভিন্ন প্রতারণা বিষয়ক আলোচনা তুলে ধরেছেন। ‘চারদিকে ঠকঠক, কড়া নাড়ে প্রতারক। মেসেজ আইলে মোবাইলে, বুক করে ধক ধক। পিন দিয়ে ধরা খাইসে আমগো রহিম চাচায়। চান্দি - মান্দি গরম কইরা যারে তারে চেঁচায়।’

এই চারটি লাইনে প্রকাশ পায় কীভাবে প্রতারক গ্রাহকের অজ্ঞতার সুযোগ নিয়ে পিন হাতিয়ে নেয়। ‘তালার চাবি চোররে দিলে তালার দোষ নাই, কিছু মানুষ অনেক লোভী, তাদের কোনো হুঁশ নাই’ - আলী হাসানের এই উত্তরে প্রকাশ পায় যে নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষায় সবার আগে প্রয়োজন সচেতনতা। মাঝে মধ্যেই অনেক আকর্ষণীয় পুরস্কারের অফার এবং বিভিন্ন সাদৃশ্যপূর্ণ কথাবার্তার মাধ্যমে গ্রাহকদের আকৃষ্ট করে থাকে প্রতারকরা।

গানের গল্পে কথোপকথনের মাঝেই একজন প্রতারণার শিকার হয়ে যখন বলেন ডিজিটাল লেনদেনে বিশ্বাস নেই, তখন এরই উত্তরে আলী হাসান বলেন ‘সচেতন আমরা হইলে, চান্স নাই প্রতারকের।’ খুবই সহজ ভাষায় এ শিল্পী তুলে ধরেন নিজে সতর্ক থাকলে ও নিজের তথ্য নিরাপত্তার সাথে ব্যবহার করলে প্রতারকের সফল হওয়া অসম্ভব। আলী হাসানের গানের একটি লাইন বলে – ‘প্রতারকের ঝাড়ি-ঝুড়ি সবই আমি বুঝি, পিন-ওটিপি গোপন রাখলে ব্যাপারটা একদম সুজি।’

দেশের কোটি মানুষ যেখানে ডিজিটাল লেনদেনের এই সুযোগ পাচ্ছে, সেখানে গ্রাহকরা একটু সতর্কতা অবলম্বন করলেই এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায়। এই ব্যাপারে জনগণকে উৎসাহিত করতেই গানে বলা হয়েছে – ‘কোম্পানির দোষ কি কন, প্রতারিত হওয়ার আগেই হইতে হবে সচেতন’।

গানটি দেখা যাবে এই লিংকে 

এমআরএম

Read Entire Article