সিজদা করার সময় নারীরা যে ভুল করেন

2 hours ago 5

নারীদের সিজদার করার পদ্ধতি পুরুষদের মতো নয়। হাদিসে পুরুষদের নির্দেশ দেওয়া হয়েছে সিজদায় রান পেট থেকে আলাদা রাখতে, বাহু পার্শ্বদেশ থেকে আলাদা রাখতে এবং হাত মাটিতে বিছিয়ে না রাখতে। কিন্তু নারীদের নির্দেশ দেওয়া হয়েছে, রান পেটের সাথে মিলিয়ে, নিতম্ব মাটির সাথে মিলিয়ে জড়োসড়ো হয়ে সিজদা করতে।

ইয়াজিদ ইবনে আবি হাবিব (রহ.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দুজন নারীকে বলেছিলেন, যখন আপনারা সিজদা করবেন, আপনাদের শরীরের কিছু অংশ (মানে পেছনের অংশ) মাটির সাথে মিলিয়ে রাখবেন। নারী এই বিষয়ে পুরুষের মত নয়। (মারাসীলে আবু দাউদ: ৮৭)

আলি ইবনে আবি তালিবকে (রা.) নারীর নামাজ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, নারী যখন সিজদা করবে তখন যেন সে জড়সড় হয়ে সিজদা করে এবং তার দুই রান পেটের সাথে মিলিয়ে রাখে। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক: ৫০৭২)

তাই নারীরা পুরুষদের মতো সিজদা দেয়ন না, সেটা ঠিক আছে। পুরুষদের মতো সিজদা করা তাদের উচিতও নয়। কিন্তু তারা যখন দাঁড়ানো থেকে সিজদায় যাবে, তখন পুরুষদের মতোই সরাসরি সিজদায় যাবে। অনেক নারী সিজদায় যাওয়ার সময় সরাসরি সিজদায় না গিয়ে প্রথমে ডান দিকে পা বের করে বসে, তারপর সিজদায় যায়, এই পদ্ধতি সঠিক নয়।

সিজদায় যাওয়ার সময় নারীরা পুরুষদের মতোই দাঁড়ানো থেকে সরাসরি সিজদায় চলে যাবে। সিজদায় যেতে যেতে উভয় পা ডান দিকে বের করে দেবে এবং তাদের নিয়ম অনুযায়ী নিতম্ব মাটিতে মিশিয়ে, উরু ও বাহু মিলিয়ে জড়োসড়ো হয়ে সিজদা করবে।

তবে শারীরিক ওজরের কারণে কারো যদি না বসে দাঁড়ানো থেকে সরাসরি সিজদায় যাওয়া কষ্টকর হয়, তবে সেটি ভিন্ন বিষয়। ওজরের কারণে এমনটি করার সুযোগ আছে।

ওএফএফ/এএসএম

Read Entire Article