সীতাকুণ্ডে ৪০ হাজার মিটার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস

3 months ago 22

চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩০ হাজার মিটার চরঘেরা জাল ও ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে জব্দকৃত জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।

শনিবার (২২ জুন) সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত উপজেলার সীতাকুণ্ডের ভাটিয়ারী ও কুমিরা সাগর উপকূলে অভিযান চালিয়ে এসব নিষিদ্ধ জাল জব্দ করা হয়।

সীতাকুণ্ড মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, মৎস্য আইনে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সামুদ্রিক মাছ ও ক্রাশটাসিয়ান্স আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন ও টেকসই আহরণ নিশ্চিত করতেই এ নিষেধাজ্ঞা কর্মসূচি দেওয়া হয়। কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে শনিবার সকালে উপজেলা মৎস্য দপ্তর, সীতাকুণ্ড এবং কোস্ট গার্ডের যৌথ উদ্যোগে সন্দ্বীপ চ্যানেলের ভাটিয়ারী ও কুমিরা এলাকায় অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ৩০ হাজার মিটার চরঘেরা জাল এবং ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

এসময় উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী, বাংলাদেশ কোস্ট গার্ড ভাটিয়ারী কন্টিনজেন্ট কমান্ডার বাকী বিল্লাহ্, কুমিরা নৌ-পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) বাচ্চু মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে কামাল উদ্দিন চৌধুরী জাগো নিউজকে বলেন, ভাটিয়ারী ও কুমিরা সাগর উপকূলে এ অভিযান চালানো হয়েছে। অভিযানে জব্দকৃত নিষিদ্ধ জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়। মৎস সম্পদ রক্ষায় আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এম মাঈন উদ্দিন/এনআইবি/জেআইএম

Read Entire Article