সুইডেন গেলো চাঁপাইনবাবগঞ্জের হাড়িভাঙ্গা

3 months ago 22

চাঁপাইনবাবগঞ্জের আম দেশে বিদেশে সুনাম কুড়িয়েছে বহুবার। এবার সুইডেনে রপ্তানি হচ্ছে এ জেলার আম।

শনিবার (২২ জুন) বিকেলে জেলার নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দ্রবোনা গ্রামের একটি বাগান থেকে মৌসুমের প্রথমবারের মতো হাড়িভাঙ্গা জাতের ৬০০ কেজি আম রপ্তানির জন্য পাঠানো হয় সুইডেনে। আমচাষি রফিকুল ইসলাম এই আম রপ্তানি করছেন।

সুইডেন গেলো চাঁপাইনবাবগঞ্জের হাড়িভাঙ্গা

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় সম্পূর্ণ নিরাপদ, বিষমুক্ত আম উৎপাদন করা হয়েছে। বিদেশি ক্রেতাদের চাহিদা বিবেচনায় উত্তম কৃষি চর্চার মাধ্যমে উৎপাদিত আম চলতি মৌসুমে ইউরোপের বাজারে রপ্তানি শুরু হয়েছে। কৃষক রফিকুলের বাগান থেকে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম সুইডেন পাঠানোর মধ্য দিয়ে চলতি মৌসুমে জেলা থেকে বিদেশে গেলো আমের প্রথম চালান৷

আমচাষি রফিকুল ইসলাম গতবছর ৪টি দেশে প্রায় ৩০ মেট্রিক টন আম রপ্তানি করেন। ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ প্রায় ৮টি দেশে রপ্তানির লক্ষ্যে এবার ২৫০ মেট্রিক টন হাড়িভাঙ্গা, আম্রপালি, বারি-৪, ব্যানানা ম্যাংগো, গৌড়মতি জাতের আম প্রস্তুত করেছেন৷

সুইডেন গেলো চাঁপাইনবাবগঞ্জের হাড়িভাঙ্গা

রফিকুল ইসলাম বলেন, গত কয়েক বছর ধরেই সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে আম উৎপাদন করছি। গতবছর স্পেন, সুইজারল্যান্ড, সুইডেনে আম রপ্তানি করেছিলাম। চলতি মৌসুমে সুইডেনে ৬০০ কেজি হাড়িভাঙ্গা আম পাঠানোর মধ্য দিয়ে রপ্তানি শুরু হলো।

নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. রাকিবুল ইসলাম বলেন, নাচোল উপজেলায় চলতি মৌসুমে ২৫ জন আমচাষির সঙ্গে কাজ করছে কৃষি বিভাগ। তাদেরকে আম রপ্তানিতে সকল ধরনের সহযোগিতা ও পরামর্শ প্রদান করা হচ্ছে। আশা করছি, রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের কারণে আগামীতে বিদেশে আম রপ্তানি আরও বৃদ্ধি পাবে। গত বছর এই জেলা থেকে ৩৭৬ মেট্রিক টন আম রপ্তানি হয়েছিল।

সোহান মাহমুদ/এফএ/জিকেএস

Read Entire Article