সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ ও সমন্বয়ের মাধ্যমে এসডিজি অর্জন সম্ভব

3 months ago 38

সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ ও কার্যকর সমন্বয়ের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব হবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। তিনি বলেন, এসডিজি অর্জনে সরকার সঠিক পথে রয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি খাতেরও বড় ভূমিকা রয়েছে এসডিজি অর্জনে।

রোববার (২ জুন) নগরীর আগারগাঁও এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সাপোর্ট টু সাস্টেইনেবল গ্র্যাজুয়েশন প্রকল্পের আয়োজনে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এসময় অর্থ প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রত্যক্ষ করের পরিমাণ বাড়াতে হবে। আর কর অব্যাহতির হার কমাতে হবে। কর আয় ও কর অব্যাহতির পরিমাণ প্রায় সমান, যা বিশ্বের কোন দেশে নেই। কর আদায়ে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। যারা ডিজিটালাইজেশনে বাধা দিচ্ছে, প্রয়োজনে তাদের শাস্তির আওতায় আনা হবে।

অর্থ প্রতিমন্ত্রী আরও বলেন, কর সহায়তা দিয়ে বিশ্ব বাজারে টিকে থাকা যাবে না। রপ্তানি বহুমুখীকরণের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধি করতে হবে। এলডিসি গ্রাজুয়েশন হলে কাস্টমস রেভিনিউ কমে আসবে। চলতি অর্থবছরে কাস্টমস রাজস্ব ও ভ্যাট রাজস্ব প্রায় সমান এবং এর পর থেকে কাস্টমস রাজস্ব কমতে থাকবে।

ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মনিরুল ইসলাম। কর্মশালার বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগের কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী প্রতিনিধিরা অংশ নেন।

এমওএস/এমআইএইচএস/জিকেএস

Read Entire Article