সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ফেরেননি ৩ জেলে

3 months ago 47

সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়ে মাছ ধরার নৌকাসহ তিন জেলে নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। শুক্রবার (৩১ মে) নিখোঁজ জেলেদের পরিবারের সদস্যরা বিষয়টি গণমাধ্যমকে জানান।

নিখোঁজরা হলেন, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের চন্ডিপুর এলাকার বাবুর আলীর ছেলে মো. সাইদুর রহমান (৪২), মো. হযরত আলীর ছেলে মো. হায়দার আলী (৩০) ও গোলাম রব্বানীর ছেলে লিফন (৩০)।

স্বজনরা জানান, ২৫ মে পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের কোবাদক ফরেস্ট স্টেশন থেকে পাস (অনুমতি পত্র) নিয়ে সুন্দরবনে মাছ ধরতে যান তারা। তাদের সঙ্গে নৌকায় ৬ জন জেলে ছিলেন। বনে যাওয়ার দিন শনিবার (২৫ মে) মোবাইল ফোনের মাধ্যমে তাদের সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয় পরিবারের সদস্যদের। রিমালের পর থেকে গত এক সপ্তাহ তাদের সঙ্গে যোগাযোগ করা করতে পারেনি স্বজনরা। তবে তাদের সঙ্গে যাওয়া অন্য নৌকার জেলেদের যোগাযোগ হয়েছে।

নিখোঁজ সাইদুর রহমানের ভাই আবু সালেহ জানান, শনিবার দুই নৌকায় করে ছয়জন সুন্দরবনের নিশানখালি এলাকায় পৌঁছায়। সেখান থেকে তারা দুই দিকে ভাগ হয়ে মাছ ধরতে থাকে। এরপর রোববার থেকে ওই তিন জেলেকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তারা ঘূর্ণিঝড় রিমালের কবলে পড়েছে বলে জানান তিনি।

আবু সালেহ আরও জানান, নিখোঁজের খবর সুন্দরবনের কোবাদক স্টেশনে জানানো হয়েছে। আজ (শুক্রবার) আমরা খুলনার নলিয়ান স্টেশন অফিসে যাচ্ছি।

কোবাদক স্টেশন কর্মকর্তা মোবারক হোসেন বলেন, এখনো পর্যন্ত আমরা এমন কোনো খবর পাইনি। তবে আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

পশ্চিম সুন্দরবনের খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এ জেড এম হাছানুর রহমান জানান, সুন্দরবনের মাছ ধরতে যাওয়া তিন জেলে নিখোঁজের খবর পেয়েছি। আমরা যাচাই-বাছাই করছি কতজন গিয়েছিল এবং কতজন ফিরেছে। তথ্য পেলে দ্রুত নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ করবে।

আহসানুর রহমান রাজীব/আরএইচ/জিকেএস

Read Entire Article