সুপার এইটে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া

3 months ago 36

ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন চুরমার হয়েছিল ভারতের। অসি অধিনায়ক প্যাট কামিন্স ম্যাচের আগেই বলেছিলেন, তিনি ভারতের গ্যালারিভর্তি দর্শকদের চুপ করিয়ে দেবেন। শেষ পর্যন্ত সেটিই করেছেন।

মাত্র ৬ মাস পরই এবার ঘরের মাঠে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ পেয়েছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলা পড়েছে দুই দলের। এবার কি অসিদের হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের বদলা নিতে পারবে রোহিত শর্মার দল?

বিশ্বকাপের সুপার এইটে ৫ দল এর মধ্যে নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেছে। দলগুলো হলো- ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। বাকি আছে ৩ দল। এই জায়গাগুলো দখলের দৌড়ে এগিয়ে আছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড।

আগামী ১৯ জুন থেকে শুরু হবে সুপার এইটের খেলা। এই পর্বে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ৮ দল। ৪ দলের প্রত্যেকে প্রত্যেকের বিপক্ষে ম্যাচ খেলবে। এর মধ্যে প্রত্যেক গ্রুপ থেকে যে দুই দল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকবে, তারাই সেমিফাইনাল খেলতে যাবে। তবে প্রথম রাউন্ডের কোনো পয়েন্ট এখানে যোগ করা হবে না।

গ্রুপ ‘এ’-তে যে ৪ দল খেলবে এর মধ্যে ৩ দল নিশ্চিত হয়ে গেছে। দলগুলো হলো- অস্ট্রেলিয়া, ভারত, আফগানিস্তান। চতুর্থ দল হিসেবে এই গ্রুপে খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

আর গ্রুপ ‘বি’-তে নিশ্চিত হয়েছে ২ দল, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। বাকি দলগুলো এখনো সুপার এইট নিশ্চিত করতে পারেনি।

সুপার এইটে প্রথম ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’ থেকে দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফাই করা দল।

ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচটি হবে ২৪ জুন, সেইন্ট লুসিয়ার ড্যারেন সামি ক্রিকেট গ্রাউন্ডে।

 

এমএইচ/ 

Read Entire Article