সুপার এইটে যেতে পাকিস্তানকে বাঁচাতে পারে ভারত

4 months ago 55

প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে গিয়ে হেরেছিল পাকিস্তান। হতাশাজনক সেই হারের পর আজ দ্বিতীয় ম্যাচেও জয়ে ফিরতে পারেনি বাবর আজমের দল। এই ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে জয়ের দারুণ সম্ভাবনা তৈরি করেছিল। কিন্তু শেষ মুহূর্তে কাণ্ডজ্ঞানহীন ব্যাটিংয়ে হারতেই হয়েছে পাকিস্তানকে।

দুই ম্যাচের দুটিতেই হেরে এখন বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কায় পাকিস্তান। অনেকে তো মনে করছেন, অলিখিতভাবে পাকিস্তান বিশ্বকাপ থেকে বিদায় নিয়েই ফেলেছে। তবে না। সঠিক কথা হলো- এখনো আশার প্রদীপ নিভু নিভু করে জ্বলছে পাকিস্তানিদের।

মজার বিষয় হলো- যে ভারতের কাছে হারের কারণে শঙ্কায় পড়েছে পাকিস্তান, সেই ভারতই হতে পারে এখন পাকিস্তানের ত্রাণকর্তা। অর্থাৎ পাকিস্তানিদের বাঁচামরা অনেকটাই নির্ভর করছে ভারতের উপর।

সুপার এইটে যেতে হলে বাকি দুইটি ম্যাচ অবশ্যই জিততে হবে পাকিস্তান, এটি চূড়ান্ত শর্ত। এর মধ্যে একটি ম্যাচ আগামী ১১ জুন, কানাডার বিপক্ষে নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। আর আরেকটি ম্যাচ আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬ জুন, ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড পার্কে।

বাকি দুই ম্যাচ সামনে রেখে পাকিস্তানিদের বসতে হবে প্রার্থনায়। তাও আবার ভারতের জন্য প্রার্থনা। আপনি ঠিকই পড়েছেন। চির প্রতিদ্বন্দ্বী ভারতের জয়ের জন্যই প্রার্থনায় বসবেন বাবররা। এই প্রার্থনায় বসা যে কতটা কষ্ট ও অস্বস্তির, তা মনে হয় পাকিস্তানিদের চেয়ে আর কেউ বেশি বুঝবে না। কিন্তু কিছু করার নেই। টিকে থাকতে হলে বাধ্য হয়েই এটি করতে হবে পাকিস্তানকে।

এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভারতের ম্যাচটি। এই ম্যাচে ভারতকে জিততেই হবে। কারণ, যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই দুটি ম্যাচ জিতে ফেলেছে। এই ম্যাচ যুক্তরাষ্ট্র জিতলে ৩ জয়ে ৬ পয়েন্ট সুপার এইট নিশ্চিত করে ফেলবে। আর ভারত যদি পরের ম্যাচে কানাডার বিপক্ষে জয় পায় তাহলে সুপার এইটে যাবে যুক্তরাষ্ট্র আর ভারত। বাদ পড়বে পাকিস্তান, কানাডা ও আয়ারল্যান্ড।

আর যদি ভারতের বিপক্ষে ম্যাচে যুক্তরাষ্ট্র হেরে যায় এবং পরের ম্যাচেও কানাডাকে হারায় ভারত, সেক্ষেত্রে আসবে রানরেটের হিসাব। এই সমীকরণে দুই ম্যাচ জিতে রানরেটে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলতে হবে পাকিস্তানের।

এছাড়া যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড ম্যাচে আয়ারল্যান্ডকে সমর্থন করতে হবে পাকিস্তানের। বাবরদের সুপার এইটে যাওয়ার জন্য এই ম্যাচে আইরিশদের জিততেই হবে। যুক্তরাষ্ট্র জিতলেই পাকিস্তানের বিদায় নিশ্চিত। কারণ, ভারত বাকি দুই ম্যাচের (যুক্তরাষ্ট্র ও কানাডা) কোনো একটি জিতলেই সুপার এইটে চলে যাবে।

এসব সমীকরণ মিললেই কেবল সুপার এইটে উঠবে পারবে পাকিস্তান। আর নায়, বাবরদের নিতে হবে করুণ বিদায়।

 

এমএইচ/

Read Entire Article