সোনালী ব্যাংকের নতুন চেয়ারম্যান মুসলিম চৌধুরী

1 month ago 30

সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ও সাবেক অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

বুধবার (২৮ আগস্ট) এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

এতে বলা হয়েছে, ‘সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ও সাবেক অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে তার যোগদানের তারিখ থেকে ৩ বছর মেয়াদে সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে মোহাম্মদ মুসলিম চৌধুরীর পরিচালক ও চেয়ারম্যান হিসেবে যোগদানের তারিখ আবশ্যিকভাবে এ বিভাগকে অবহিত করতেও অনুরোধ করা হলো।

আরও পড়ুন

মোহাম্মদ মুসলিম চৌধুরী ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারে যোগদান করেন। তিনি কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এবং অর্থ বিভাগের উপ-সচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে কাজ করেছেন। অর্থ বিভাগের সাবেক সচিব তিনি।

মুসলিম চৌধুরী বাংলাদেশ কৃষি ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড (ভারপ্রাপ্ত চেয়ারম্যানও ছিলেন), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড এবং ঢাকা বিআরটি কোম্পানি লিমিটেডের পরিচালক ছিলেন।

এছাড়া তিনি আইসিএমএবি এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের কাউন্সিল সদস্যসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের আর্থিক খাত সংস্কার ও এর প্রাতিষ্ঠানিকীকরণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ‘জনপ্রশাসন পদক ২০১৭’ লাভ করেন। তিনি ২০১৮ সালের ১৭ জুলাই বাংলাদেশের দ্বাদশ মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) হিসেবে শপথ গ্রহণ করেন। ২০২৩ সালের ২৬ জুলাই অবসরে যান।

এমএএস/কেএসআর/এমএস

Read Entire Article