সোমবারের সংঘর্ষে ঢামেকে ৪০ জনের মৃত্যু

1 month ago 25

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে চিকিৎসা দেওয়া হয়েছে ৩৯৭ জনকে এবং ভর্তি নেওয়া হয়েছে ৭১ জনকে।

মঙ্গলবার (৬ আগস্ট) সকালে ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, সোমবারের সংঘর্ষে বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত যাত্রাবাড়ী, শনির আখড়া, বংশাল, কাজলা, ধনিয়াসহ আশপাশের এলাকা থেকে গুলিবিদ্ধ হয়ে ৩৯৭ জন চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে ৭১ জনকে ভর্তি দেওয়া হয়েছে। ৪০ জনকে মৃত ঘোষণা করা হয়েছে। আহতদের অধিকাংশই গুলিবিদ্ধ।

নিহতরা হলেন-

১. মো. রাসেল (২৫), যাত্রাবাড়ীর কাজলা এলাকায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু, পেশায় বাসের হেলপার; ২. অজ্ঞাতপরিচয় যুবক (২৭) কাজলা এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন; ৩.ইমরান (২৫) যাত্রাবাড়ী কাজলা এলাকার অনাবিল হাসপাতালের সামনে গুলিবৃদ্ধ হয়ে নিহত হন, পেশায় তিনি ওয়ার্কসপ কর্মী; ৪.আব্দুর রহমান (২২) কাজলা এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন। সরকারি তুলারাম কলেজের শিক্ষার্থী; ৫.মানিক মিয়া (৩০) ঢামেক হাসপাতালের নতুন ভবনের সামনে গুলিবিদ্ধ হয়ে নিহত হন। তিনি যমুনা ব্যাংকের চাকরিজীবী; ৬.রাকিব হোসেন (২৪) ঢামেক হাসপাতালের নতুন ভবনের সামনে গুলিবিদ্ধ হয়ে নিহত হন। তিনি সাউথ ইস্ট ইউনিভার্সিটির ছাত্র; ৭.আজমত আলী (৩৫)। যাত্রাবাড়ী মাছের আড়তের সামনে থেকে গুলিবিদ্ধ হয়ে নিহত হন; ৮. আবু ইসহাক (৫২) যাত্রাবাড়ী থেকে গুলিবিদ্ধ হয়ে নিহত। তিনি সৌদি প্রবাসী ছিলেন বলে জানা গেছে; ৯. সাইফুল ইসলাম ওমর (২৩) যাত্রাবাড়ী এলাকা থেকে গুলিবিদ্ধ হয়ে নিহত। তিনি মাদরাসাছাত্র; ১০. শাকিল (২১) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত। তিনি একজন শিক্ষার্থী; ১১. অজ্ঞাতপরিচয় যুবক (২৮) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১২. শাহীন (২৪) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৩. ইয়াসিন (২৪) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৪. সোহেল (২২) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৫. অজ্ঞাতপরিচয় যুবক (২৪) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৬. অজ্ঞাতপরিচয় ব্যক্তি (৪০) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৭. আব্দুল নুর (৩৫) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত। পেশায় তিনি সাংবাদিক; ১৮. অজ্ঞাত যুবক (২৫) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ১৯. অজ্ঞাত যুবক (৩০) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ২০. অজ্ঞাতপরিচয় যুবক (২২) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত।

২১. ইসমাইল রাব্বি (২২) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত। পলিটেকনিক্যাল এর শিক্ষার্থী; ২২. রনি (১৭) বংশের এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত। তিনি শিক্ষার্থী; ২৩. অজ্ঞাতপরিচয় যুবক (২০) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ২৪. অজ্ঞাতপরিচয় ব্যক্তি (৪০) যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত; ২৫. হামিদুর রহমান (২২) বংশাল এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত। তিন একজন শিক্ষার্থী; ২৬. অজ্ঞাতপরিচয় (২০) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ২৭. অজ্ঞাতপরিচয় (৩৫) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ২৮. অজ্ঞাতপরিচয় (২২) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ২৯. অজ্ঞাতপরিচয় (২৮) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩০. অজ্ঞাতপরিচয় (৩২) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩১. অজ্ঞাতপরিচয় (৩০) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩২. অজ্ঞাতপরিচয় (২০) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩৩. অজ্ঞাতপরিচয় (২৬) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩৪. শাওন (১৫) ধোলাই পারে নিহত। ৩৫. আবু রায়হান (২১) ধোলাই পারে নিহত; ৩৬. অজ্ঞাতপরিচয় (৩০) ধোলাইপাড়ে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩৭. অজ্ঞাতপরিচয় (২৫) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩৮. আব্দুল হান্নান (৫০) ধোলাইপাড়ে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৩৯. অজ্ঞাতপরিচয় (২৪) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত; ৪০. মনোয়ার (৫৫) যাত্রাবাড়ীতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

কাজী আল আমিন/এমকেআর/জেআইএম

Read Entire Article