সৌদিতে আরও ২ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু, শেষ হলো হজ ফ্লাইট

3 months ago 36

চলতি বছর সৌদি আরবে আরও দুই বাংলাদেশি হজযাত্রী মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১৭ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেলেন।

বৃহস্পতিবার (১৩ জুন) হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে বুধবার (১২ জুন) শেষ হয়েছে সৌদি আরবে যাওয়ার হজ ফ্লাইট। নিবন্ধন করেছেন এবং হজে যেতে চান- এমন কোন হজযাত্রী সৌদি আরবে যাওয়া বাকি নেই বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বুধবার রাত ৩টা পর্যন্ত বুলেটিনের তথ্য অনুযায়ী, সৌদি আরবের মোট ১৭ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১৫ জন, নারী ২ জন। মক্কায় ১৩ এবং মদিনায় চারজন মারা গেছেন।

সবশেষ বুধবার কুমিল্লা নাঙ্গলকোটের মো. শাহ আলম (৭৭ বছর) এবং কিশোরগঞ্জের পাকুন্দিয়ার সুফিয়া আক্তার খাতুন (৬২) সৌদি আরবে মারা গেছেন।

এছাড়া মোট ৮৫ হাজার ১২৯ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৭টি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১০৫টি, সৌদি এয়ারলাইন্স ফ্লাইট ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩৭টি।

১৫ জুন থেকে শুরু হবে হজ। শেষে ২০ জুন দেশে ফেরার ফ্লাইট শুরু হবে। ফিরতি ফ্লাইট শেষ হবে ২২ জুলাই।

এবার হজে যেতে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন নিবন্ধন করেন। এরমধ্যে কিছু মানুষ হজে যাননি।

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম জাগো নিউজকে বলেন, বুধবার হজ ফ্লাইট শেষ হয়েছে। হজ করবেন কিন্তু এখনো সৌদি আরব যেতে পারেননি এমন কেউ নেই। নিবন্ধন করেছেন টাকা পরিশোধ করেছেন কিন্তু যেতে পারেননি এমন দাবিদার কেউ নেই। হজ ক্যাম্পেও কেউ ফ্লাইটের অপেক্ষায় নেই।

তিনি বলেন, তবে নিবন্ধন করার পরও প্রতি বছরই কিছু মানুষ হজে যান না। তাদের কেউ অসুস্থ থাকেন, কেউ মারা যান।

আরএমএম/জেডএইচ/জেআইএম

Read Entire Article