স্ত্রীসহ মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প পরিচালকের দেশত্যাগে নিষেধাজ্ঞা

2 hours ago 4

মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের (আরএইচডি পার্ট) পরিচালক জাহাঙ্গীর আলম ও তার স্ত্রী নুসরাত জাহানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইব্রাহিম মিয়ার আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিততে এ আদেশ দেন।

এদিন দুদকের সহকারী পরিচালক এস এম রাশেদুল হাসান তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। পরে আদালত শুনানি শেষে আদেশ দেন।

আবেদনে বলা হয়, মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের (আরএইচডি পার্ট) পরিচালক জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বেতনভাতা ব্যতীত অন্য কোনো বৈধ উৎস না থাকা সত্ত্বেও অজ্ঞাত উৎস থেকে অর্জিত ১৩৮.৩১ কোটি টাকা বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৮২টি হিসাবে লেনদেন, তার আয়কর নথিতে ৪.১০ কোটি টাকার নিট সম্পদ প্রদর্শনের বিপরীতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাবে বর্তমানে ৩০.৬৬ কোটি টাকা স্থিতি থাকা ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে সম্পৃক্ত অপরাধ করাসহ নিজ নামে ও তার ওপর নির্ভরশীলদের নামে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। তার নামের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাবসমূহে বিপুল পরিমাণ অর্থ লেনদেন হয়েছে।

অনুসন্ধানকালে জানা যায়, অভিযোগ সংশ্লিষ্ট মো. জাহাঙ্গীর আলম এবং তার স্ত্রী নুসরাত জাহান দেশ ছেড়ে বিদেশে পলায়ন করে তাদের স্থাবর ও অস্থাবর সম্পদ হস্তান্তর করার চেষ্টা করছেন। নিম্নবর্ণিত ব্যক্তিরা বিদেশে পালিয়ে গেলে অনুসন্ধান কাজ ব্যাহত হওয়ার সম্ভবনা রয়েছে। এজন্য অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তাদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা প্রদান করা একান্ত প্রয়োজন।

জেএ/এমআইএইচএস/জেআইএম

Read Entire Article