স্বাস্থ্য অধিদপ্তরে সংবাদ সংগ্রহে বাধা দেওয়ায় বিএইচআরএফের নিন্দা

7 hours ago 4

স্বাস্থ্য অধিদপ্তরে চিকিৎসকদের দুই গ্রুপের চলমান কর্মসূচির সংবাদ সংগ্রহ করতে গিয়ে বাধার শিকার হয়েছেন বিএইচআরএফের সদস্য ও স্বাস্থ্য বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল মেডিভয়েসের বার্তা সম্পাদক মো. মনির উদ্দিন।

এমনকি তার ক্যামেরা কেড়ে নেওয়া এবং সংগৃহীত সব ফুটেজ মুছে ফেলা হয়েছে বলেও জানা গেছে। এ ঘটনার নিন্দা জানিয়েছে বিএইচআরএফের সভাপতি রাশেদ রাব্বি ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল।

মঙ্গলবার (২২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এই নিন্দা জানান।

আরও পড়ুন

তারা বলেন, স্বাস্থ্য অধিদপ্তরে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও ন্যাশনাল ডক্টরস ফোরামের (এনডিএফ) পাল্টাপাল্টি কর্মসূচির সংবাদ সংগ্রহ করতে যায় মেডিভয়েসের সংবাদকর্মীরা। ঘটনাস্থলে পেশাগত দায়িত্ব পালনকালে ড্যাবের চিকিৎসকদের বাধার মুখে পড়েন তারা। এক পর্যায়ে জোর করে ক্যামেরার নিয়ন্ত্রণ নেওয়া এবং সংগৃহীত ভিডিও ফুটেজ ডিলিট করেন তারা।

স্বাস্থ্য সংগঠনটির নেতারা জানান, এই ধরনের কর্মকাণ্ড গণমাধ্যমের স্বাধীনতা এবং তথ্যের অবাধ প্রবাহকে বাধাগ্রস্ত করে। যা একটি গণতান্ত্রিক সমাজের মৌলিক অধিকারগুলোর বিরুদ্ধে সরাসরি আঘাত। সংবাদমাধ্যমের কাজ সত্য ও সঠিক তথ্য তুলে ধরা, যা সামাজিক ন্যায়বিচার, স্বচ্ছতা এবং জনগণের অধিকার নিশ্চিত করার অপরিহার্য অংশ। সংবাদকর্মীদের পেশাগত দায়িত্ব পালনে হুমকি ও বাধা স্বাধীন সাংবাদিকতার পথে অন্তরায়।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তারা বলেন, অনতিবিলম্বে এ ধরনের কর্মকাণ্ডের জন্য দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি। একই সঙ্গে সব সাংবাদিককে স্বাধীনভাবে পেশাগত কাজের অধিকার ও নিরাপত্তা দিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এএএম/এমআরএম/এমএস

Read Entire Article