হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য দোয়া

3 months ago 35

হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য দোয়া করা হয়েছে। হজের খতিব শায়েখ মাহের বিন হামাদ আল মুয়াইকিলি খুতবার এক পর্যায়ে ফিলিস্তিনিদের জন্য সবাইকে দোয়া করতে বলেন এবং তাদের ওপর যে নির্মম নির্যাতন চলছে তা উল্লেখ করেন।

শায়েখ মুয়াইকিলি বলেন, `আমাদের ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া করুন! যারা ভয়াবহ বিপদ আক্রান্ত রয়েছেন, শত্রুদের হামলায় ক্ষতির শিকার হয়েছেন, তাদের রক্ত ঝরানো হয়েছে, তাদের ভূমিতে নৈরাজ্য সৃষ্টি করা হয়েছে, খাবার, ঔষধ, পোশাকসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র তাদের কাছে পৌঁছতে দেওয়া হচ্ছে না।’

সৌদি আরবে আজ ৯ জিলহজ। ১৪৪৫ হিজরির পবিত্র আরাফার দিন বা হজের দিন আজ। আজ জোহরের আগেই হাজিরা ঐতিহাসিক আরাফার ময়দানে সমবেত হয়েছেন।

হজের খুতবা শেষে মসজিদে নামিরায় এখন জোহর ও আসরের যৌথ জামাত অনুষ্ঠিত হচ্ছে। নামাজে ইমামতি করছেন শায়েখ মাহের বিন হামাদ আল মুয়াইকিলি।

আরাফার ময়দানে কারো পক্ষে যদি মসজিদে নামিরায় গিয়ে ইমামে হজের পেছনে জোহরের নামাজ পড়া সম্ভব হয়, তাহলে সে ইমামের পেছনে জোহর ও আসর একত্রে আদায় করে নেবে।

মসজিদে নামিরার জামাতে অংশগ্রহণ করা সম্ভব না হলে জোহরের সময় জোহর ও আসরের সময় আসর পড়বে। একত্রে পড়লে সময়ের আগে পড়া নামাজ আদায় হবে না। জোহরের সময় আসর পড়ে ফেললেও আসরের সময় হলে আবার আসর আদায় করতে হবে।

ওএফএফ/জেআইএম

Read Entire Article