হাতিরঝিলে শুক্রবার জয় বাংলা ম্যারাথন, অংশ নেবেন ৩৫০০ দৌড়বিদ

4 months ago 45

রাজধানীর হাতিরঝিলে শুক্রবার (৭ জুন) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন-২০২৪’ শিরোনামে হাফ ম্যারাথন প্রতিযোগিতা। পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের উদ্যোগে এদিন ভোর ৫টা থেকে শুরু হবে এ প্রতিযোগিতা। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৩ হাজার ৫০০ দৌড়বিদ অংশ নেবেন।

বুধবার (৫ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ম্যারাথন আয়োজনের বিস্তারিত তুলে ধরেন বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের সভাপতি এবং পিবিআই প্রধান বনজ কুমার। এরপর এ আয়োজনের জার্সি উন্মোচন করা হয়।

সংবাদ সম্মেলনে বনজ কুমার জানান, হাফ ম্যারাথন প্রতিযোগিতায় ৪টি ক্যাটাগরিতে মোট ৫ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করার কথা থাকলেও ভালো মানের সেবা দেওয়ার লক্ষ্যে এই সংখ্যা ৩ হাজার ৫০০-তে সীমিত রাখা হয়েছে।

হাতিরঝিলে শুক্রবার জয় বাংলা ম্যারাথন, অংশ নেবেন ৩৫০০ দৌড়বিদ

তিনি জানান, প্রতিযোগীদের ৩ ঘণ্টা ৪০ মিনিটের মধ্যে ২১.৯৫ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। দৌঁড় শুরু হবে হাতিরঝিলের মেরুল বাড্ডা পয়েন্ট থেকে এবং শেষ হবে হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারের সামনে। প্রতিযোগীদের ওয়ার্মআপ সেশন চলবে ভোর ৪টা ৩০ থেকে ৪টা ৪৫ মিনিট পর্যন্ত এবং লাইনআপ হবে ভোর ৪টা ৪৬ মিনিটে। দৌঁড় শুরু হবে ভোর ৫টায়।

প্রতিটি ক্যাটাগরিতে বিজয়ী ১০ জনকে পুরস্কার দেওয়াসহ অংশগ্রহণকারীদের জন্য রয়েছে টি-শার্ট, মেডেল ও সার্টিফিকেট।

১৬ থেকে ৫০ বছর (পুরুষ ও নারী) বিজয়ীদের পুরস্কার হিসেবে রয়েছে- ১ম পুরস্কার ১ লাখ টাকা, ২য় পুরস্কার ৭৫ হাজার টাকা, ৩য় পুরস্কার ৫০ হাজার টাকা, ৪র্থ পুরস্কার ৪০ হাজার টাকা, ৫ম পুরস্কার ৩৫ হাজার টাকা, ৬ষ্ঠ পুরস্কার ৩০ হাজার টাকা, ৭ম পুরস্কার ২৫ হাজার টাকা, ৮ম পুরস্কার ২০ হাজার টাকা, ৯ম পুরস্কার ১৫ হাজার টাকা ও ১০ম পুরস্কার ১০ হাজার টাকা।

হাতিরঝিলে শুক্রবার জয় বাংলা ম্যারাথন, অংশ নেবেন ৩৫০০ দৌড়বিদ

৫১ বছর থেকে তদূর্ধ্ব (পুরুষ ও নারী) বিজয়ীদের পুরস্কার হিসেবে রয়েছে- ১ম পুরস্কার ১ লাখ টাকা, ২য় পুরস্কার ৭৫ হাজার টাকা, ৩য় পুরস্কার ৫০ হাজার টাকা, ৪র্থ পুরস্কার ৪০ হাজার টাকা ও ৫ম পুরস্কার ৩৫ হাজার টাকা।

ম্যারাথনের সময় পুরো ট্র্যাকজুড়ে দৌঁড়বিদদের নিরাপত্তা নিশ্চিতকল্পে একাধিক মেডিকেল টিম এবং হাইড্রেশন পয়েন্ট, অ্যাম্বুলেন্সের ব্যবস্থাসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ডিএমপির ট্রাফিক তেজগাঁও বিভাগ থেকে ম্যারাথন চলাকালীন সময়ে বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ম্যারাথন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বনজ কুমার মজুমদার এবং অনুষ্ঠান পরিচালনা করবেন পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-আয়োজক কমিটির সভাপতি এবং সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান, আয়োজক কমিটির সাধারণ সম্পাদক ও যুগ্ম পুলিশ কমিশনার (লজিস্টিকস্) মোহাম্মদ জায়েদুল আলম, বাংলাদেশ পুলিশ অ্যাথলেটিক্স ও সাইক্লিং ক্লাবের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান, উপ-পুলিশ কমিশনার (মিডিয়া), এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর), পিবিআই মিডিয়া শাখার প্রধান প্রমুখ।

টিটি/এমআইএইচএস/এমএস

Read Entire Article