হাসপাতালে পর্যাপ্ত অ্যান্টিভেনম রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

3 months ago 22

সিলেটের বন্যাকবলিত এলাকায় চিকিৎসকদের জন্য জরুরি নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। একই সঙ্গে ওই এলাকায় হাসপাতালে বিষধর সাপের প্রতিষেধক, পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুত রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার (১৯ জুন) সকালে সচিবালয়ে অনলাইন প্ল্যাটফর্মে সিলেট বিভাগের স্বাস্থ্যসেবা খাতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সভায় মিলিত হন স্বাস্থ্যমন্ত্রী। সভায় ডায়রিয়া ও পানিবাহিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রী জরুরি নির্দেশনা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব এলাকায় ডায়রিয়া এবং পানিবাহিত রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রে পর্যাপ্ত স্যালাইন ও ওষুধ মজুত রাখতে হবে। এছাড়া হাসপাতালে বিষধর সাপের প্রতিষেধক, পর্যাপ্ত অ্যান্টিভেনম মজুত রাখতে হবে। এছাড়া যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বন্যাকবলিত এলাকার সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করে বন্যা পরবর্তী যথাযথ চিকিৎসাসেবা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ সিলেট বিভাগের স্বাস্থ্যসেবা খাতের কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

আইএইচআর/এমএইচআর/জিকেএস

Read Entire Article