১৪ বছর পর অরুন্ধতী রায়ের বিরুদ্ধে মামলার অনুমতি

3 months ago 41

২০১০ সালে কাশ্মীর নিয়ে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়ের বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনে (ইউএপিএ) মামলা করার অনুমতি দিয়েছেন দিল্লির উপ-রাজ্যপাল বিনয় কুমার সাক্সেনা। এ নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে দেশটির রাজনৈতিক মহলে।

৬২ বছর বয়সী অরুন্ধতী রায় মোদী সরকারের অন্যতম কট্টর সমালোচক। সংখ্যালঘুদের নিশানা করে গৃহীত বিভিন্ন বিতর্কিত নীতি এবং ভারতে সামাজিক অবিচারের অভিযোগে বহুবার প্রকাশ্যেই সরকারের সমালোচনা করেছেন তিনি।

২০১০ সালে দিল্লিতে ‘আজ়াদি: দ্য অনলি ওয়ে’ শীর্ষক একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বুকার পুরস্কারজয়ী অরুন্ধতী রায় এবং কাশ্মীর সেন্ট্রাল ইউনিভার্সিটির আইনের সাবেক অধ্যাপক শেখ শওকত হোসেন। সেখানে তারা উসকানিমূলক বক্তব্য দেন বলে অভিযোগ করেছেন সুহেল পণ্ডিত নামে এক ব্যক্তি।

অভিযোগ উঠেছে, বক্তৃতায় অরুন্ধতী দাবি করেন, কাশ্মীর কখনোই ভারতের অংশ ছিল না। এলাকাটি ভারতীয় সশস্ত্র বাহিনী জোর করে দখল করে রেখেছে।

এক যুগেরও বেশি সময় পর গত বছরের অক্টোবরে ইস্যুটি আবার খুঁচিয়ে তোলা হয়। সেসময় ভি কে সাক্সেনাই ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অরুন্ধতী ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা শুরুর অনুমতি দিয়েছিলেন। এবার ইউএপিএ’র ধারাতেও মামলা করার অনুমতি দিলেন তিনি।

এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি অরুন্ধতী রায় এবং শেখ শওকত হোসেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস
কেএএ/

Read Entire Article