২ ফুট লম্বা সাইকেল বানিয়ে রেকর্ড দুই বন্ধুর

4 months ago 46

৫ বছর আগের ঘটনা, একদিন পাবে বসে দুই বন্ধু একজনের সঙ্গে বাজি ধরে। বিশ্বের সবচেয়ে লম্বা সাইকেল তৈরি করার। কিন্তু অনেকেই এটিকে অন্য আর দশজন মাতালের প্রলাপের মতোই ভেবেছিলেন। কিন্তু এই দুি বন্ধু তাদের বাজি ভোলেননি। বানিয়ে ফেলেন বিশ্বের সবচেয়ে লম্বা সাইকেল।

নিকোলাস ব্যারিওজ এবং ডেভিড পেয়ারু নামের দুজন ব্যক্তি স্টারবাইক নামের ৭.৭৭ মিটার (২৫ ফুট ৫ ইঞ্চি) উচ্চতার সাইকেল বানিয়ে ফেলেন। এর আগে রেকর্ড করা বিশ্বের সবচেয়ে বড় সাইকেলের উচ্চতা ছিল ৩৬ সেমি (১ ফুট ২ ইঞ্চি)।

অন্য সাধারণ সাইকেলের মতোই, এটিতে একটি জিন, দুটি আদর্শ আকারের চাকা এবং দুটি ব্রেক লিভারের সঙ্গে সংযুক্ত একটি হ্যান্ডেলবার রয়েছে। অবশ্যই একটি নিয়মিত সাইকেলের চেয়ে কয়েকগুণ বড় ফ্রেম রয়েছে, যার প্যাডেলগুলো পেছনের চাকার সঙ্গে একটি ১৬ মিটার (৫৩ ফুট) চেইন দ্বারা সংযুক্ত।

আরও পড়ুন

এতে একটি ঘণ্টাও আছে, যদি অন্য রাস্তা ব্যবহারকারীরা আপনাকে দেখতে না পান তাহলে তাকে সতর্ক করা যাবে। টায়ারগুলো মিশেলিন দ্বারা বিনামূল্যে প্রদান করা হয়েছিল, যার সদর দফতর ক্লারমন্ট-ফেরান্ডে, সেই শহর যেখানে ডেভিড এবং নিকোলাস একটি বার্ষিক সাইকেল উৎসবে তাদের রেকর্ড-ব্রেকিং বাইক উন্মোচন করেছিলেন।

এটি কাজ করেছে প্রমাণ করতে এবং আনুষ্ঠানিকভাবে রেকর্ড অর্জন করতে, ডেভিড এটিকে ১০০ মিটার দূরত্বে অসহায়ভাবে চড়েছিলেন। যানবাহন পরিবর্তন করা নিকোলাসের অন্যতম শখ। তিনি মানুষকে দেখাতে চেয়েছিলেন যে শুধুমাত্র ১ হাজার ইউরো খরচ করেই একটি স্বপ্ন পূরণ করা যায়।

হ্যাঁ, এই সাইকেল তৈরিতে তাদের খরচ হয় মাত্র ১ হাজার ইউরো। সাইকেলটিতে ব্যবহার করা হয়েছে পুরোনো যন্ত্রপাতি, ইস্পাত এবং কাঠ। যা বেশিরভাগই পুনর্ব্যবহৃত আসবাবপত্র থেকে প্রাপ্ত হয়েছিল। নিকোলাস ও ডেভিড তিন মাস ধরে বাইকটির ডিজাইন এবং সোর্সিং উপকরণ জোগাড় করেছেন। তারপর প্রায় দুই বছর লেগেছে তাদের এটি তৈরি করতে।

আরও পড়ুন

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/এমএস

Read Entire Article