‘২-১ ম্যাচ দেখেই সাকিব সম্পর্কে মন্তব্য করা ঠিক হবে না’

3 months ago 44

টপ অর্ডার ব্যাটিংয়ের পাশাপাশি আরও একটি সমস্যাও ভাবিয়ে তুলেছে বাংলাদেশ দলকে। ভক্ত ও সমর্থকদের অনেকেই চিন্তিত। দলের প্রধান ক্রিকেটার সাকিব আল হাসান বল হাতে তেমন কার্যকর হচ্ছেন না। তার বলে রান উঠছে বেশ।

ভারতের বিপক্ষে প্র্যাকটিস ম্যাচে সাকিব ৪ ওভারে ৪৭ রান দিয়ে ফেলেছেন। শুধু রান দেয়া আর উইকেট কম পাওয়াই নয়, সবচেয়ে চোখে পড়ার মত ব্যাপার হলো, সাকিব প্রতিপক্ষর বাঁ-হাতি ব্যাটারদের বিপক্ষে সেভাবে প্রভাব ফেলতে পারছেন না। সমীহ জাগানো বহুদুরে, প্রতিপক্ষের বাঁ-হাতিরা সাকিবের বল স্বচ্ছন্দে ও অনায়াসে খেলছেন। অনায়াসে চার ও ছক্কার ফুলঝুরি ছোটাচ্ছেন।

যুক্তরাষ্ট্রর বিপক্ষে হারমিত সিং, কোরি অ্যান্ডারসন প্রথম ম্যাচে সাকিবের করা ডেথ ওভারে বিরাট ছক্কা হাঁকিয়ে ম্যাচের কঠিন সমীকরণ সহজ করে ফেলেছেন। আর গতকাল শনিবার ভারতের বাঁ-হাতি টপ অর্ডার রিশাভ পান্তও সাকিবের বলে বিরাট বিরাট ছক্কা হাঁকিয়েছেন। হঠাৎ বাঁ-হাতি উইলোবাজদের সাকিবের এই মার খাওয়া চিন্তায় ফেলে দিয়েছে ভক্তদের।

এটা কী চিন্তার কারণ নয়? সাকিবের বিকেএসপির বড় ভাই এবং বিপিএল টিম রংপুর রাইডার্স ও প্রিমিয়ার লিগ দল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কোচ সোহেল ইসলাম অবশ্য মোটেই তা মনে করেন না।

সাকিবকে দীর্ঘ প্রায় ২ যুগ খুব কাছ থেকে দেখা এবং তার সাথে কাজ করা সোহেল ইসলামের অনুভব, ‘হ্যা দেখা যাচ্ছে সাকিব কোনো না কোনোভাবে বাঁ-হাতিদের বিপক্ষে বল করতে গিয়ে সেভাবে সফল হচ্ছে না। তার মানে এই নয় যে, সাকিবের বলের ধার কমে গেছে ও সে বাঁ-হাতিদের বিপক্ষে কার্যকরিতা হারিয়ে ফেলছে।’

সোহেল ইসলামের মত, ‘যুক্তরাষ্ট্র আর ভারতের সাথে গা গরমের ম্যাচের বোলিং দেখে সাকিবকে মূল্যায়ন করা ঠিক হবে না। তার সোজা সাপটা কথা, গত ২ থেকে ৩ টা ম্যাচের বোলিং দেখে, সাকিবকে মূল্যায়ন করা মোটেই ঠিক হবে না। হাতে গোনা দু’এক ম্যাচের অবজারভেশনটা মোটেই যথাযথ হবে না। ভুলে গেলে চলবেনা সাকিবের ক্যারিয়ার দীর্ঘ। বহুদিন ধরে একটানা ভাল বল করে আজকের অবস্থানে সাকিব। এখন হাতে গোনা দু একটি ম্যাচের বোলিং দেখে সাকিব সম্পর্কে কনক্লুশন ‘ড্র করা করা ও কথা বলা একদমই ঠিক না।

সোহেল বলেন , হ্যা যদি দেখেন এক দুই বছর এমন হয়েছে , তাহলে বলা যাবে। একটা প্র্যাকটিস ম্যাচের বোলিং দিয়ে উপসংহারে যাওয়া ঠিক হবে না।

সোহেলের শেষ কথা, সবার ওপরে আমার কনফিডেন্স আছে। এখনো টুর্নামেন্ট শুরু হয়নি। প্র্যাকটিস ম্যাচতো প্র্যাকটিস ম্যাচই। এটা নিয়ে চিন্তিত হওয়া আর তীর্যক মন্তব্য করা ঠিকও না। আমার বিশ্বাস, আমার আশা বাংলাদেশ টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপে ভাল খেলবে। দেখেন গত কয়েকটি টি টোয়েন্টি ওয়ার্ল্ডকাপের চেয়ে পারফরমেন্স উজ্জ্বল হবে।

এআরবি/আইএইচএস

Read Entire Article