২০২৫ সালে মিয়ানমারে সাধারণ নির্বাচনের প্রতিশ্রুতি জান্তা প্রধানের

3 months ago 21

আগামী বছর মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির জান্তা প্রধান মিন অং হ্লেইং। শনিবার (১৫ জুন) মান্দালয় অঞ্চলের মেইকটিলা শহরে জান্তা কর্মী ও সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার সময় এই প্রতিশ্রুতি দেন। তবে সাল উল্লেখ করলেও, নির্দিষ্ট কোন মাসের কথা উল্লেখ করেননি তিনি।

মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদন থেকে জানা গেছে, ক্ষমতা হস্তান্তরের বিষয়ে জান্তা বাহিনীর ৫ দফা রোডম্যাপের মধ্যে নির্বাচনও রয়েছে। তবে এর আগে দেশে চলমান অস্থিরতাকে কারণ হিসেবে দেখিয়ে বারবার নির্বাচন পিছিয়েছেন জান্তা প্রধান।

এর আগে তিনি বলেছিলেন যে এই বছরের অক্টোবরে আদম শুমারির পরে একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। গত বছরের জুলাইয়ে মন্ত্রিসভার এক বৈঠকে মিন অং হ্লেইং বলেছিলেন, দেশে শান্তি ও স্থিতিশীলতা না ফিরলে নির্বাচন হবে না।

এদিকে, সম্প্রতি জান্তা প্রধান স্বীকার করেছেন যে ব্রাদারহুড অ্যালায়েন্সের অপারেশন ১০২৭ চলাকালীন উত্তর শান রাজ্যের অসংখ্য শহর এবং রাখাইন ও চিন রাজ্যের ১০টি টাউনশিপ আরাকান সেনাবাহিনীর দখলে চলে গেছে।

অন্যদিকে, রাখাইন রাজ্যের অর্ধেকই হারিয়েছে জান্তা। সেই সঙ্গে, চীনের মধ্যস্থতায় যুদ্ধবিরতি সত্ত্বেও উত্তরের শান রাজ্যে আবারও উত্তেজনা দেখা দিয়েছে।

বিদ্রোহী গ্রুপগুলোর কাছে জান্তার লাগাতার পরাজয়ে প্রশ্ন উঠেছে, এমন পরিস্থিতিতে অক্টোবরের মধ্যে আদমশুমারি পরিচালনা, ভোটার তালিকা তৈরি ও নির্বাচন কীভাবে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়সহ বেসামরিক জাতীয় ঐক্য সরকার ও বিপ্লবী বাহিনী বলছে, জান্তা সরকারের অধীনে কোনো নির্বাচন অবাধ বা সুষ্ঠু হবে না।

মিয়ানমারে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০২০ সালের ৮ নভেম্বর। সেবার জয়ী হয়ে সরকার গঠন করেছিল দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। এরপর ২০২১ সালের ১ নভেম্বর অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

ওই অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং। অভ্যুত্থানের পর গঠিত সামরিক সরকারের প্রধানও হন তিনি।

সূত্র: ইরাবতি

এসএএইচ

Read Entire Article