৫৩ বছরে ৫৪ বাজেট

3 months ago 51

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধের পর দেশ স্বাধীন হয়। সার্বভৌম বাংলাদেশের জাতীয় সংসদে প্রথম বাজেট উপস্থাপিত হয় ১৯৭২ সালের ৩০ জুন। ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য দেশের প্রথম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ।

আর স্বাধীনতার ৫২ বছর পর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে এবারের বাজেটের আকার হবে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামকে সামনে রেখে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। প্রথম বাজেট দিয়েছিলেন দেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। তিনি দুই অর্থবছরের বাজেট দিয়েছিলেন। এর আগে ১৯৭১ সালের ১৯ জুলাই মুজিবনগর সরকার দৈনন্দিন ও অপরিহার্য ব্যয় নির্বাহে একটি বাজেট পেশ করেছিল। সব মিলিয়ে ১২ জন অর্থমন্ত্রী বা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরা দেশের বিভিন্ন সময়ে বাজেট দিয়েছেন। আজ বৃহস্পতিবার (৬ জুন) নতুন বাজেট দিচ্ছেন নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি হবেন দেশের বাজেট প্রস্তাব পেশ করা ১৩তম অর্থমন্ত্রী।

এক নজরে দেশের ৫৩ বছরের ৫৪ বাজেট:

১. প্রথম বাজেটটি ১৯ জুলাই ১৯৭১ দিয়েছিল মুজিবনগর সরকার। বাজেটের রাজস্ব আয় ধরা হয় ৭ কোটি ৭৪ লাখ ১৮ হাজার ৯৯৮ টাকা, ব্যয় ৮ কোটি ৬২ লাখ ৪৮ হাজার ২০৪ টাকা। স্বাধীনতাযুদ্ধের জন্য অপরিহার্য ব্যয় মেটাতেই এই বাজেট জুলাই থেকে সেপ্টেম্বর এই সময়ের জন্য তৈরি হয়েছিল।

২. দ্বিতীয় অর্থবছরের বাজেট পেশ করেছিলেন তাজউদ্দীন আহমদ। একই সঙ্গে দুই অর্থবছরের বাজেট পেশ করেন তিনি। ১৯৭২/১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছর, ৩০ জুন, ১৯৭২ সালে পেশ করেন তিনি। ১৯৭১-৭২ অর্থবছরের বাজেটের মেয়াদকাল ছিল ১৬ ডিসেম্বর ১৯৭১ থেকে ৩০ জুন, ১৯৭২।

১৯৭১-৭২ অর্থবছর: রাজস্ব আয় ৪৮.৫২ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৯৯.১৩ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ৫১.৪৬ কোটি টাকা।

১৯৭২-৭৩ অর্থবছর: রাজস্ব আয় ২৯১.৫৮ কোটি, রাজস্ব ব্যয় ২১৮.৪৩ কোটি টাকা, উদ্বৃত্ত ৭৩.১৫ কোটি, উন্নয়ন, পুনর্নির্মাণ ও পুনর্বাসন ব্যয় ৫০১ কোটি টাকা, এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ছিল ৩১৮.৩০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৭১৯.৪৩ কোটি, মোট আয় ২৮৫.৩৮ কোটি, মোট ঘাটতি ৪২৭.৮৫ কোটি টাকা।

৩. ১৯৭৩-৭৪ অর্থবছরের জন্য ১৯৭৩ সালের ১৪ জুন বাজেট পেশ করেন তাজউদ্দীন আহমদ। এ বাজেটের রাজস্ব আয় ৪১১.৩১ কোটি টাকা, রাজস্ব ব্যয় ২৯৫.৩০ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ১১৬.০১ কোটি টাকা, উন্নয়ন ও পুনর্নির্মাণ ব্যয় ৫২৫.৩৫ কোটি টাকা এবং এডিপি ৪৪৯.৯৭ কোটি টাকা। মোট বাজেট ছিল ৮২০.৬৫ কোটি টাকা, মোট আয় ৩৭৪.৩২ কোটি টাকা, মোট ঘাটতি ৪০৯.৩৪ কোটি টাকা।

৪. ১৯৭৪-৭৫ অর্থবছর জন্য ১৯৭৪ সালের ১৯ জুন বাজেট পেশ করেন তাজউদ্দীন আহমদ। বাজেটে রাজস্ব আয় ৪৭০.২৩ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৪৭০.২৩ কোটি টাকা, এডিপি ৫২৫ কোটি টাকা ছিল। মোট বাজেট ছিল ৯৯৫.২৩ কোটি টাকা, মোট আয় ৪৭০.২৩ কোটি টাকা এবং মোট ঘাটতি ৫২৫ কোটি টাকা।

৫. ১৯৭৫-৭৬ অর্থবছরের জন্য ১৯৭৫ সালের ২৩ জুন বাজেট পেশ করেন এ আর মল্লিক। বাজেটের রাজস্ব আয় ৭৫৫.৩৮ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৫৯৯.১৯ কোটি টাকা। রাজস্ব উদ্বৃত্ত ১৫৬.১৯ কোটি টাকা, এডিপি ৯৫০.২৯ কোটি টাকা। মোট বাজেট ছিল ১৫৪৯.৪৮ কোটি টাকা, মোট আয় ৭৫৫.৩৮ কোটি টাকা, মোট ঘাটতি ৭৯৪.১০ কোটি টাকা।

৬. ১৯৭৬-৭৭ অর্থবছরের জন্য ১৯৭৬ সালের ২৬ জুন বাজেট পেশ করেন মেজর জেনারেল জিয়াউর রহমান। বাজেটে রাজস্ব আয় ৯৬৬.৩৮ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৭৬৭.৮৭ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ১৯৮.৫১ কোটি টাকা, এডিপি ১১০০ কোটি টাকা ছিল। মোট বাজেট ছিল ১৮৬৭.৮৭ কোটি টাকা, মোট আয় ৯৬৬.৩৮ কোটি টাকা, মোট ঘাটতি ৯০১.৪৯ কোটি টাকা।

৭. ১৯৭৭-৭৮ অর্থবছরের জন্য ১৯৭৭ সালের ২৫ জুন বাজেট পেশ করেন মেজর জেনারেল জিয়াউর রহমান। বাজেটে রাজস্ব আয় ১,১৫৬.৬১ কোটি টাকা, ব্যয় ৯৩৬.৩১ কোটি টাকা, উদ্বৃত্ত ২৫০.৩০ কোটি, এডিপি ১১৫০.৬৫ কোটি টাকা। মোট বাজেট ছিল ২,০৮৬.৯৬ কোটি টাকা, মোট আয় ১,১৫৬ কোটি টাকা, ঘাটতি ৯৩০.৩৫ কোটি টাকা।

৮. ১৯৭৮-৭৯ অর্থবছরের জন্য ১৯৭৮ র ৩০ জুন বাজেট পেশ করেন মেজর জেনারেল জিয়াউর রহমান। বাজেটে রাজস্ব আয় ১,৩৭৬.৫০ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১,০৫৩.০৯ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৩২৩.৪১ কোটি টাকা, এডিপি ১৩৯০.৮৭ কোটি টাকা। মোট বাজেট ছিল ২,৪৪৩.৯৬ কোটি টাকা, মোট আয় ১,৩৭৬ কোটি টাকা, মোট ঘাটতি ১,০৬৭.৪৬ কোটি টাকা।

৯. ১৯৭৯-৮০ অর্থবছরের জন্য ১৯৭৯ সালের ২ জুন বাজেট পেশ করেন মীর্জা নুরুল হুদা। বাজেটে রাজস্ব আয় ১,৮১২.০২ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১,১৯৩.৯৬ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৬০৮.০৬ কোটি, এডিপি ২০৭০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৩,২৬৩.৯৬ কোটি টাকা, মোট আয় ১,৮১২.০২ কোটি টাকা, মোট ঘাটতি ১,৪৫১.৯৪ কোটি টাকা।

১০. ১৯৮০-৮১ অর্থবছরের জন্য ১৯৮০ সালের ৭ জুন পেশ করেন মোহাম্মদ সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ২,১৯৩.৩৮ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১,৪০৮.০৩ কোটি টাকা, উদ্বৃত্ত ৭৮৫.৩৫ কোটি, এডিপি ২৭০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪,১০৮.০৩ কোটি টাকা, মোট আয় ২,১৯৩ কোটি টাকা, মোট ঘাটতি ১,৯১৪.৬৫ কোটি টাকা।

১১. ১৯৮১-৮২ অর্থবছরের জন্য বাজেট ১৯৮১ সালের ৬ জুন বাজেট পেশ করেন মোহাম্মদ সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ২,৭৬৭ কোটি টাকা, ব্যয় ১,৬৬২ কোটি টাকা, উদ্বৃত্ত ১১০৫ কোটি টাকা, এডিপি ৩০১৫ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪,৬৭৭ কোটি টাকা, মোট আয় ২,৭৬৭ কোটি টাকা, মোট ঘাটতি ১,৯১০ কোটি টাকা।

১২. ১৯৮২-৮৩ অর্থবছরের জন্য ১৯৮২ সালের ৩০ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ছিল ২,৭৬৭.৮২ কোটি টাকা, ব্যয় ২,০৩৭.৬৩ কোটি টাকা, উদ্বৃত্ত ৭৩০.১৯ কোটি কোটি, এডিপি ২৭০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪,৭৩৭.৬৩ কোটি টাকা, মোট আয় ২,৬৬৭.৮২ কোটি টাকা, মোট ঘাটতি ১,৯৬৯.৮১ কোটি টাকা।

১৩. ১৯৮৩-৮৪ অর্থবছরের জন্য ১৯৮৩ সালের ৩০ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ৩,৩৯৬.৭৬ কোটি টাকা, ব্যয় ২,৪১৩.৫৪ কোটি টাকা, উদ্বৃত্ত ৯৮৩.২২ কোটি, উন্নয়ন বাজেট ৩৪৮৩.৮৬ কোটি। মোট বাজেট ছিল ৫,৮৯৭.৪০ কোটি টাকা, মোট আয় ৩,৩৯৬.৭৬ কোটি টাকা, মোট ঘাটতি ২,৫০০.৬৪ কোটি টাকা।

১৪. ১৯৮৪-৮৫ অর্থবছরের জন্য ১৯৮৪ সালের ২৭ জুন বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। বাজেটে রাজস্ব আয় ৩,৪৬৫ কোটি টাকা, রাজস্ব ব্যয় ২,৮০২.৮০ কোটি টাকা, উদ্বৃত্ত ৬৬২.২০ কোটি টাকা, এডিপি ৩৮৯৬ কোটি টাকা। মোট বাজেট ছিল ৬,৬৯৮.৮০ কোটি টাকা, মোট আয় ৩,৪৬৫ কোটি টাকা, মোট ঘাটতি ৩,২৩৩.৮০ কোটি টাকা।

১৫. ১৯৮৫-৮৬ অর্থবছরের জন্য ১৯৮৫ সালের ৩০ জুন বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। বাজেটে রাজস্ব আয় ৩,৭৫৪ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৩,৩১৩ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৪৪১ কোটি টাকা, এডিপি ৩৮২৫.৭২ কোটি। মোট বাজেট ছিল ৭,১৩৮.৭২ কোটি টাকা, মোট আয় ৩,৭৫৪ কোটি টাকা, মোট ঘাটতি ৩,৩৮৪.৭২ কোটি টাকা।

১৬. ১৯৮৬-৮৭ অর্থবছরের জন্য ১৯৮৬ সালের ২৭ জুন বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। বাজেটে রাজস্ব আয় ৪,৪৬৮ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৩,৭৪০ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৭২৮ কোটি টাকা, এডিপি ৪,৭৬৪ কোটি টাকা। মোট বাজেট ছিল ৮,৫০৪ কোটি টাকা, মোট আয় ৪,৪৬৮ কোটি টাকা, মোট ঘাটতি ৪,০৩৬ কোটি টাকা।

১৭. ১৯৮৭-৮৮ অর্থবছরের জন্য ১৯৮৭ সালের ১৮ জুন বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। বাজেটে রাজস্ব আয় ৪,৯১৫ কোটি টাকা, ব্যয় ৪,৪৮১ কোটি টাকা, উদ্বৃত্ত ৪৩৪ কোটি, এডিপি ৫০৪৬ কোটি টাকা। মোট বাজেট ছিল ৯,৫২৭ কোটি টাকা, মোট আয় ৪,৯১৫ কোটি টাকা, মোট ঘাটতি ৪,৬১২ কোটি টাকা।

১৮. ১৯৮৮-৮৯ অর্থবছরের জন্য ১৯৮৮ সালের ১৬ জুন বাজেট পেশ করেন মেজর জেনারেল (অব.) আবদুল মুনএম। রাজস্ব আয় ৫,৫৬৯ কোটি টাকা, ব্যয় ৫,২৫০ কোটি টাকা, উদ্বৃত্ত ৩১৯ কোটি, এডিপি ৫৩১৫ কোটি। মোট বাজেট ছিল ১০,৫৬৫ কোটি টাকা, মোট আয় ৫,৫৬৯ কোটি টাকা, মোট ঘাটতি ৪,৯৯৬ কোটি টাকা।

১৯. ১৯৮৯-৯০ অর্থবছরের জন্য ১৯৮৯ সালের ১৫ জুন বাজেট পেশ করেন ওয়াহিদুল হক। রাজস্ব আয় ৭,১৮০.৫৩ কোটি, ব্যয় ৬,৯০০ কোটি টাকা, উদ্বৃত্ত ২৮০.৫৩ কোটি, এডিপি ৫৮০৩.০২ কোটি টাকা। মোট বাজেট ছিল ১২,৭০৩.০২ কোটি টাকা, মোট আয় ৫,৫৬৯ কোটি টাকা, মোট ঘাটতি ৫,৫২২.৪৯ কোটি টাকা।

২০. ১৯৯০-৯১ অর্থবছরের জন্য ১৯৯০ সালের ১৪ জুন বাজেট পেশ করেন মেজর জেনারেল (অব.) আবদুল মুনএম। বাটেজে রাজস্ব আয় ছিল ৭৫৬২.৭৮ কোটি, রাজস্ব ব্যয় ৭,৩০০ কোটি টাকা, উদ্বৃত্ত ২৬২.৭৮ কোটি, এডিপি ৫৬৬৮ কোটি। মোট বাজেট ছিল ১২,৯৬৮ কোটি টাকা, মোট আয় ৭,৫৬২.৭৮ কোটি টাকা, মোট ঘাটতি ৫,৪০৫.২২ কোটি টাকা।

২১. ১৯৯১-৯২ অর্থবছরের জন্য ১৯৯১ সালের ১২ জুন বাজেট পেশ করেন মো. সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ৮,৫০৩.০৯ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৮,০৮৩.২৫ কোটি টাকা, উদ্বৃত্ত ৪১০.৮৪ কোটি, এডিপি ৭৫০০ কোটি। মোট বাজেট ছিল ১৫,৫৮৩.২৫ কোটি টাকা, মোট আয় ৮,৫০৩.০৯ কোটি টাকা, মোট ঘাটতি ৭,০৮০.১৬ কোটি টাকা।

২২. ১৯৯২-৯৩ অর্থবছরের জন্য ১৯৯২ সালের ১৮ জুন বাজেট পেশ করেন মো. সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ১০,৫৫৪ কোটি টাকা, ব্যয় ৮,৫৫০ কোটি টাকা, উদ্বৃত্ত ২০০৪ কোটি টাকা, এডিপি ৮৬৫০ কোটি টাকা। মোট বাজেট ছিল ১৭,২০০ কোটি টাকা, মোট আয় ১০,৫৫৪ কোটি টাকা, মোট ঘাটতি ৬,৬৪৬ কোটি টাকা।

২৩. ১৯৯৩-৯৪ অর্থবছরের জন্য ১৯৯৩ সালের ১০ জুন বাজেট পেশ করেন মো. সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ১২,৩৩৫ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৯,৩০০ কোটি টাকা, উদ্বৃত্ত ৩,০৩৫ কোটি, এডিপি ৯,৭৫০ কোটি। মোট বাজেট ছিল ১৯,০৫০ কোটি টাকা, মোট আয় ১২,৩৩৫ কোটি টাকা, মোট ঘাটতি ৬,৭১৫ কোটি টাকা।

২৪. ১৯৯৪-৯৫ অর্থবছরের জন্য ১৯৯৪ সালের ৯ জুন বাজেট পেশ করেন মো. সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ১৩,৬৩৭ কোটি টাকা, ব্যয় ৯,৯৪৮ কোটি টাকা, উদ্বৃত্ত ৩,৬৮৯ কোটি, এডিপি ১১,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ২০,৯৪৮ কোটি টাকা, মোট আয় ১৩,৬৩৭ কোটি টাকা, মোট ঘাটতি ৭,৩১১ কোটি টাকা।

২৫. ৯৯৫-৯৬ অর্থবছরেরজন্য ১৯৯৫ সালের ১৫ জুন বাজেট পেশ করেন মো. সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ১৫,৪৫০ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১১,০৭০ কোটি টাকা, উদ্বৃত্ত ৪,৩৮০ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১২,১০০ কোটি। মোট বাজেট ছিল ২৪,৭০৭ কোটি টাকা, মোট আয় ১৫,৪৫০ কোটি টাকা, মোট ঘাটতি ৯,২৫৭ কোটি টাকা।

২৬. ১৯৯৬-৯৭ অর্থবছরের জন্য ১৯৯৬ সালের ২৮ জুলাই বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ১৭,১২০ কোটি টাকা, ব্যয় ১২,১০৩ কোটি টাকা, উদ্বৃত্ত ৫,০১৭ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১২,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ২৫,২৫৮ কোটি টাকা, মোট আয় ১৭,১২০ কোটি টাকা, মোট ঘাটতি ৮,১৩৮ কোটি টাকা।

২৭. ১৯৯৭-৯৮ অর্থবছরের জন্য ১৯৯৭ সালের ১২ জুন বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ১৯,৬২৪ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১৪,৫৪৪ কোটি টাকা, উদ্বৃত্ত ৫,০৮০ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১২,৮০০ কোটি। মোট বাজেট ছিল ২৭,৭৮৬ কোটি টাকা, মোট আয় ১৯,৬২৪ কোটি টাকা, মোট ঘাটতি ৮,১৬২ কোটি টাকা।

২৮. ১৯৯৮-৯৯ অর্থবছরের জন্য ১৯৯৮ সালের ১১ জুন বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ২০,৭৭৬ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১৫,৯৩৭ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৪,৮৩৯ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১৩,৬০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৩০,০৯৬ কোটি টাকা, মোট আয় ২০,৭৭৬ কোটি টাকা, মোট ঘাটতি ৯,৩২০ কোটি টাকা।

২৯. ১৯৯৯-২০০০ অর্থবছরের জন্য ১৯৯৯ সালের ১০ জুন বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ২৪,১৫১ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১৭,৮০০ কোটি টাকা, রাজস্ব উদ্বৃত্ত ৬,৩৫১ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১৫,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৩৬,১৭৮ কোটি টাকা, মোট আয় ২৪,১৫১ কোটি টাকা, মোট ঘাটতি ১২,০২৭ কোটি টাকা।

৩০. ২০০০-০১ অর্থবছরের জন্য ২০০০ সালের ৮ জুন বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ২৪,১৯৮ কোটি টাকা, রাজস্ব ব্যয় ১৯,৬৩৩ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১৭,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪২,৮৫৯ কোটি টাকা, মোট আয় ২৪,১৯৮ কোটি টাকা, মোট ঘাটতি ১৮,৬৬১ কোটি টাকা।

৩১. ২০০১-০২ অর্থবছরের জন্য ২০০১ সালের ৭ জুন বাজেট পেশ করেন শাহ এ এম এস কিবরিয়া। বাজেটে রাজস্ব আয় ২৭,২৩৯ কোটি টাকা, রাজস্ব ব্যয় ২২,০৩৮ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১৯,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪৪,৭৬৫ কোটি টাকা, মোট আয় ২৭,২৩৯ কোটি টাকা, মোট ঘাটতি ১৭,৫২৬ কোটি টাকা।

৩২. ২০০২-০৩ অর্থবছরের জন্য ২০০২ সালের ৬ জুন বাজেট পেশ করেন এম সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ৩৩,০৮৪ কোটি টাকা, রাজস্ব ব্যয় ২৩,৯৭২ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১৯,২০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪৪,৮৫৪ কোটি টাকা, মোট আয় ৩৩,০৮৪ কোটি টাকা, মোট ঘাটতি ১১,৭৭০ কোটি টাকা।

৩৩. ২০০৩-০৪ অর্থবছরের জন্য ২০০৩ সালের ১২ জুন বাজেট পেশ করেন এম সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ৩৬,১৭১ কোটি টাকা, রাজস্ব ব্যয় ২৮,৯৬৯ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২০,৩০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৫১,৯৮০ কোটি টাকা, মোট আয় ৩৬,১৭১ কোটি টাকা, মোট ঘাটতি ১৫,৮০৯ কোটি টাকা।

৩৪. ২০০৪-০৫ অর্থবছরের জন্য ২০০৪ সালের ১০ জুন বাজেট পেশ করেন এম সাইফুর রহমান। বাজেটে রাজস্ব আয় ৪১,৩০০ কোটি টাকা, ব্যয় ৩৪,৫৬৫ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২২,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৫৭,২৪৮ কোটি টাকা, মোট আয় ৪১,৩০০ কোটি টাকা, মোট ঘাটতি ১৫,৯৪৮ কোটি টাকা।

৩৫. ২০০৫-০৬ অর্থবছরের জন্য ২০০৫ সালের ৯ জুন বাজেট পেশ করেন এম সাইফুর রহমান। বাজেটে আয় ৪৫,৭২২ কোটি টাকা, ব্যয় ৩৫,৫২৩ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২৪,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৬৪,৩৮৩ কোটি টাকা, মোট আয় ৪৫,৭২২ কোটি টাকা, মোট ঘাটতি ১৮,৬৬১ কোটি টাকা।

৩৬. ২০০৬-০৭ অর্থবছরের জন্য ২০০৬ সালের ৮ জুন বাজেট পেশ করেন এম সাইফুর রহমান। বাজেটে আয় ৫২,৫৪২ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৪২,২৮৬ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২৬,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৬৯,৭৪০ কোটি টাকা, মোট আয় ৫২,৫৪২ কোটি টাকা, মোট ঘাটতি ১৭,১৯৮ কোটি টাকা।

৩৭. ২০০৭-০৮ অর্থবছরের জন্য ২০০৭ সালের ৭ জুন বাজেট পেশ করেন এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম। বাজেটে রাজস্ব আয় ৫৭,৩০১ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৫২,৯০০ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২৬,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৮৭,১৩৭ কোটি টাকা, মোট আয় ৫৭,৩০১ কোটি টাকা, মোট ঘাটতি ২৯,৮৩৬ কোটি টাকা।

৩৮. ২০০৮-০৯ অর্থবছরের জন্য ২০০৮ সালের ৯ জুন বাজেট পেশ করেন এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম। বাজেটে রাজস্ব আয় ৬৯,৩৮২ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৬০,৭৫৮ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ২৫,৬০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৯৯,৯৬২ কোটি টাকা, মোট আয় ৭৫,৭২৮ কোটি টাকা, মোট ঘাটতি ২৪,২৩৪ কোটি টাকা।

৩৯. ২০০৯-২০ অর্থবছরের জন্য ২০০৯ সালের ১১ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ৭৯,৪৬১ কোটি টাকা, ব্যয় ৬৯,৫০৪ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ৩০,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ১,১৩৮.১৯ কোটি টাকা, মোট আয় ৭৯,৪৬১ কোটি টাকা, মোট ঘাটতি ২৯,২২৮ কোটি টাকা।

৪০. ২০১০-১১ অর্থবছরের জন্য ২০১০ সালের ১০ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ৯২,৮৪৭ কোটি টাকা, রাজস্ব ব্যয় ৭৫,২৩০ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ৩৮,৫০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ১,৩২,১৭০ কোটি টাকা, মোট আয় ৯২,৮৪৭ কোটি টাকা, মোট ঘাটতি ৩৪,৫১৪ কোটি টাকা।

৪১. ২০১১-১২ অর্থবছরের জন্য বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে আয় ১,১৮,৩৭৫ কোটি টাকা, ব্যয় ৮৭,৮৫১ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ৪৬,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ১,৬৩,৫৮৯ কোটি টাকা, মোট আয় ১,১৮,৩৭৫ কোটি টাকা, মোট ঘাটতি ৪৫,২০৪ কোটি টাকা।

৪২. ৭ জুন, ২০১২-১৩ অর্থবছরের জন্য বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে আয় ১,৩৯,৬৭০ কোটি, ব্যয় ৯৯,৪৯৬ কোটি, উন্নয়ন ব্যয় ৫৫,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ১,৯১,৭৩৮ কোটি টাকা, মোট আয় ১,১৮,৩৭৫ কোটি টাকা, মোট ঘাটতি ৫২,০৬৮ কোটি টাকা।

৪৩. ২০১৩-১৪ অর্থবছরের জন্য ৬ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে আয় ১,৬৭,৪৫৯ কোটি টাকা, ব্যয় ১,১৩,৪৭১, উন্নয়ন ব্যয় ৬৫,৮৭০ কোটি টাকা। মোট বাজেট ছিল ২,২২,৪৯১ কোটি টাকা, মোট আয় ১,৭৪,১২৯ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ৪৮,৩৬২ কোটি।

৪৪. ২০১৪-১৫ অর্থবছরের জন্য ৫ জুন বাজেট পেশ রেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ১,৮২,৯৫৪ কোটি, ব্যয় ১,২৮,২৩১ কোটি, উন্নয়ন ব্যয় ৮০,৩১৫ কোটি টাকা। মোট বাজেট ছিল ২,৫০,৫০৬ কোটি টাকা, মোট আয় ১,৮৯,১৬০, সামগ্রিক ঘাটতি ৬১,৩৪১ কোটি টাকা।

৪৫. ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৪জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ২,০৮,৪৪৩ কোটি, ব্যয় ১,৬৪,৫৭১ কোটি, উন্নয়ন ব্যয় ৯৭,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ২,৯৫,১০০ কোটি টাকা, মোট আয় ২,১৪,২৪৩, সামগ্রিক ঘাটতি ৮০,৮৫৭ কোটি টাকা।

৪৬. ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৫ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ২,৪২, ৭৫২ কোটি, ব্যয় ১,৮৮,৯৬৬ কোটি, উন্নয়ন ব্যয় ১,১০,০২৭ কোটি টাকা। মোট বাজেট ছিল ৩,৪০,৬০৫ কোটি টাকা, মোট আয় ২,৪৮,২৬৮ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ৯২,৩৩৭ কোটি টাকা।

৪৭. ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে রাজস্ব আয় ২,৮৭,৯৯১ কোটি, ব্যয় ২,০৭,১৩৮ কোটি, উন্নয়ন ব্যয় ১,৫৩,৩৩১ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪,০০,২৬৬ কোটি টাকা, মোট আয় ২,৯৩,৪৯৪ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ১,০৬,৭৭০ কোটি টাকা।

৪৮. ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৭ জুন বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেটে আয় ৩,৩৯,২৮০ কোটি, ব্যয় ২,৫১,৬৬৮ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১,৭৩,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৪,৬৪,৫৭৩ কোটি টাকা, মোট আয় ৩,৪৩,৩৩১ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ১,২১,২৪২ কোটি টাকা।

৪৯. ২০১৯-২০ অর্থবছরের জন্য ৭ জুন বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৩,৭৭,৮১০, ব্যয় ২,৭৭,৯৩৪, উন্নয়ন কর্মসূচি ২,০২,৭২১ কোটি টাকা। মোট বাজেট ছিল ৫,২৩,১৯০ কোটি টাকা, মোট আয় ৩,৮১,৯৭৮ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ১,৪১,২১২ কোটি টাকা।

৫০. ২০২০-২১ অর্থবছরের জন্য ১১ জুন বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৩,৭৮,০০০ কোটি, ব্যয় ৩,০২,৫৪৭ কোটি, উন্নয়ন কর্মসূচি ২,০৫,১৪৫ কোটি টাকা। বাজেটে মোট ব্যয় ৫,৬৮০০০ কোটি টাকা, মোট আয় ৩,৭৮,০০০ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ১,৯০,০০০ কোটি টাকা।

৫১. ২০২১-২২ অর্থবছরের জন্য ৩ জুন বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৩,৮৯,০০০ কোটি টাকা, ব্যয় ৩,২৮,৮৪০ কোটি, বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২,২৫,৩২৪ কোটি টাকা। মোট ব্যয় ছিল ৬,০৩,৬৮১ কোটি টাকা, মোট আয় ৩,৮৯,০০০ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ২,১৪,৬৮১ কোটি টাকা।

৫২. ২০২২-২৩ অর্থবছরের জন্য ৯ জুন বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৪,৩৩,০০০ কোটি টাকা, ব্যয় ৪,৩১,৯৯৮ কোটি, বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২,৪৬,০৬৬ কোটি টাকা। মোট বাজেট ছিল ৬,৭৮,০৬৪ কোটি টাকা, মোট আয় ৪,৩৩,০০০ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ২,৪৫,০৬৪ কোটি টাকা।

৫৩. ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১ জুন বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। বাজেটে রাজস্ব আয় ৫,০৩,৯০০ কোটি টাকা, ব্যয় ৪,৭৫,২৮১ কোটি, বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২,৬৩,০০০ কোটি টাকা। মোট বাজেট ছিল ৭,৬১,৭৮৫ কোটি টাকা, মোট আয় ৫,০৩,৯০০ কোটি টাকা, সামগ্রিক ঘাটতি ২,৬১,৭৮৫ কোটি টাকা।

৫৪. এবারের বাজেট সাধারণ মানুষের জীবনযাত্রা সহজ করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, যতটুকু সম্ভব ভালো করার চেষ্টা করছি। ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট দিতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আবুল হাসান মাহমুদ আলী অর্থমন্ত্রী হিসেবে এবারই প্রথম বাজেট পেশ করবেন।

ইএআর/এসএনআর/এএসএম

Read Entire Article