৫৮ বছরের খরা কাটাতে মাঠে নামছে ইংল্যান্ড

3 months ago 45

‘ফুটবল ইজ় কামিং হোম’- এই স্লোগান নিয়ে তিন বছর আগে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু ফুটবল আর ‘ঘরে’ ফেরেনি। ফাইনালে ইতালির কাছে হারতে হয়েছিলো পেনাল্টি শুটআউটে।

এবার কি ফুটবল ‘ঘরে’ ফিরে আসবে? ৫৮ বছরের খরা কাটাতে মরিয়া ইংল্যান্ড রোববার ইউরো শুরু করতে যাচ্ছে। প্রতিপক্ষ সার্বিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

হ্যারি কেইনদের প্রতিজ্ঞা, এবার শিরোপা জিততেই হবে। অন্যদিকে আজ দিনের প্রথম ম্যাচে পোলান্ডের বিরুদ্ধে নামছে নেদারল্যান্ডস।

ইংল্যান্ড সর্বশেষ কোনো আন্তর্জাতিক ট্রফি জিতেছিলো ১৯৬৬ সালে। সেবার প্রথম ও শেষবারের মত বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে নিয়েছিলো তারা। এরপর ফুটবলে কোনও বড় ট্রফি জেতেনি ইংলিশরা। এমনকি আজ পর্যন্ত তারা ইউরো কাপ জেতেনি।

তবে এবার ইংল্যান্ড দলের আক্রমণভাগ গত কয়েক বছরের তুলনায় বেশ শক্তিশালী। সে কারণে আশায় বুক বাধছেন ইংলিশ সমর্থকরা। তাদের আশা, এবার নিশ্চিত ফুটবল ঘরে ফিরে আসবে।

ইংল্যান্ড দলে অভিজ্ঞ হ্যারি কেইন কেন তো রয়েছেনই। সঙ্গে জুদ বেলিংহ্যাম, ফিল ফোডেন এবং বুকায়ো সাকোর মতো বিকল্প রয়েছে কোচ গ্যারেথ সাউথগেটের হাতে। সুতরাং, আজ (রোববার) গেলসেনকারখেনে অনায়াসেই সার্বিয়াকে হারানোর ক্ষমতা রাখে ইংল্যান্ড।

Natherlands

তবে দুশ্চিন্তাও আছে গ্যারেথ সাউথগেটের। কারণ, তার আক্রমণভাগ যতটা শক্তিশালী, ততটাই দুর্বল রক্ষণভাগ। হ্যারি ম্যাগুইরের চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ায় বিপদ বেড়েছে ইংলিশদের। তার বিকল্প মার্ক গুয়েহির বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা নেই।

আরেক ডিফেন্ডার জন স্টোন্স ক্লাবের হয়ে খুব বেশি ম্যাচে খেলেননি। চোট-আঘাতে ভুগেছেন। লেফট-ব্যাক লুক ’শ ফেব্রুয়ারির পর থেকে খেলেননি। তার জায়গায় খেলতে পারেন কিয়েরান ট্রিপিয়ার। রাইট-ব্যাকে খেলতে পারেন কাইল ওয়াকার।

ইংল্যান্ডের রক্ষণ দেখেই হুঙ্কার দিলেন সার্বিয়ার ফরোয়ার্ড ডুসান ভ্লাহোভিচ। তিনি অনুপ্রেরণা নিচ্ছেন আইসল্যান্ডের থেকে, যারা গত সপ্তাহে ইংল্যান্ডকে প্রস্তুতি ম্যাচে হারিয়েছে। ভ্লাহোভিচ বলেন, ‘কোনও দল অপ্রতিরোধ্য নয়। আইসল্যান্ডের ম্যাচ দেখে অনেক কিছু শিক্ষা নিয়েছি। ৮০ হাজার দর্শকের সামনে ইংল্যান্ড হেরেছে। ইংল্যান্ড ফেভারিট হলেও আমরা ছেড়ে কথা বলব না।”

এ দিকে, নেদারল্যান্ডসের বিরুদ্ধে পোলান্ড প্রথম ম্যাচে পাবে না দলের সেরা অস্ত্র রবার্ট লেওয়ানডস্কিকে। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে খেলতে পারবেন না তিনি। গোটা গ্রুপ পর্বেই তাকে পাওয়া যাবে কি না তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। যদিও কোচ মিকায়েল প্রোবিয়ের্জ বলেছেন, ‘অস্ট্রিয়া ম্যাচের আগে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা লেয়নডস্কির।’

আবার অন্যদিকে, ইউরো থেকে ছিটকে গিয়েছেন নেদারল্যান্ডসের ফ্রাঙ্কি ডি ইয়ং এবং তিউন কুপমেইনার্স। ১৯৮৮ সালের পর প্রথম বার ইউরো জয়ের লক্ষ্যে নামছে তারা। এখনকার কোচ রোনাল্ড কোম্যান সেই দলে ছিলেন। দুই তারকা ফুটবলার ছিটকে যাওয়ার দু’জনকে বিকল্প হিসাবে নিয়েছেন তিনি। তবে বড় মঞ্চে দু’জনেই অনভিজ্ঞ।

আজ আরও একটি ম্যাচ রয়েছে। রাত ১০টায় স্লোভেনিয়ার বিপক্ষে মাঠে নামবে ডেনমার্ক। ইতিমধ্যেই ৫০ হাজার ড্যানিশ হাজির হয়েছেন জার্মানিতে। তাদের প্রায সবাই রোববার খেলা দেখতে যাবেন স্টুটগার্টে।

আইএইচএস/

Read Entire Article