অস্ট্রেলিয়ার দলকে তাদেরই মাঠে ১১২ রানে হারালেন আফিফ-তামিমরা

1 month ago 27

অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরির বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ সূচনা করেছে বাংলাদেশ হাই পারফরমেন্স ইউনিট (এইচপি)। আজ বৃহস্পতিবার প্রথম খেলায় অস্ট্রেলিয়ার দলটিকে তাদের মাঠে ১১২ রানের বিরাট ব্যবধানে হারিয়েছে আফিফ হোসেন ধ্রুবর নেতৃত্বাধীন বাংলাদেশ এইচপি।

ডারউইনে দুই ওপেনার তানজিদ হাসান তামিম আর পারভেজ হোসেন ইমন বিসিবি এইচপি দলের জয়ের ভিত গড়ে দেন। সেই ২০২০ সালের যুব বিশ্বকাপে একসঙ্গে ইনিংসের সূচনা করা দুই বাঁহাতি তানজিদ তামিম আর পারভেজ ইমন অনেকদিন পর জাতীয় পর্যায়ে এইচপি দলের ইনিংসের সূচনা করেন। তারাই দারুণ ব্যাটিং করে দলের জয়ে অগ্রণী ভূমিকা রাখেন।

এই দুই বাঁহাতি ওপেনার প্রথম উইকেটে দলকে ১৯.৪ ওভারে ১০০ রানের বড় ও মজবুত ভিত গড়ে দেন। এর মধ্যে পারভেজ ইমন অল্পের জন্য (৬৪ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭) হাফসেঞ্চুরি না পেলেও তানজিম তামিম ঠিকই পঞ্চাশের ঘরে পা রাখেন। তার ব্যাট থেকে আসে ৬৪ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫৩ রানের ইনিংস।

ব্যাটারদের মধ্যে আর কেউ বড় ইনিংস খেলতে না পারায় এ শক্ত ভিত কাজে লাগিয়েও স্কোরলাইন বড় করা সম্ভব হয়নি এইচপির। ওয়ান ডাউন জিসান আলম স্বভাবসুলভ ভঙ্গিতে ইনিংসের শুরু থেকে বেশি মারমুখি মেজাজে খেলতে চেষ্টা করেন। ১৩ বলে সমান একটি করে ছক্কা ও বাউন্ডারিতে ১১ রান করেই আউট হতে হয় তাকে।

তারপর অধিনায়ক আফিফ ৬, শামীম হোসেন পাটোয়ারী ২০, উইকেটরক্ষক আকবর আলী ২৬ আর মাহফুজুর রহমান রাব্বি ১৭ রানে ফিরলে দুইশর আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কা ছিল।

অস্ট্রেলিয়ার দলকে তাদেরই মাঠে ১১২ রানে হারালেন আফিফ-তামিমরা

তবে বাঁহাতি পেসার আবু হায়দার রনি আট নম্বরে নেমে ৪১ বলে ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় ৩৮ রানের আক্রমণাত্মক ইনিংস উপহার দেন। ফলে এইচপির স্কোর ২৫০-এ গিয়ে ঠেকে।

ব্যাটিংয়ের পর বল হাতেও জ্বলে উঠেন আবু হায়দার রনি। তার সঙ্গে মুকিদুল ইসলাম মুগ্ধ আর বাঁহাতি স্পিনার রাকিবুল ইসলামের দারুণ পারফরম্যান্সে আড়াইশ রানের স্কোরও জয়ের জন্য যথেষ্ট বলে প্রমাণ হয়। তাদের ধারালো বোলিংয়ে মাত্র ১৩৮ রানে থামে নর্দার্ন টেরিটরি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ‘এ’ দল: ৫০ ওভারে ২৫০/১০ (পারভেজ ইমন ৪৭, তানজিদ তামিম ৫৩, জিসান আলম ১১, আফিফ হোসেন ৬, শামীম পাটোয়ারী ২০, আকবর আলী ২৬, মাহফুজুর রহমান রাব্বি ১৭, আবু হায়দার রনি ৩৮, রাকিবুল হাসান ৩, রিপন মন্ডল ৬, মুকিদুল ইসলাম মুগ্ধ ১, অতিরিক্ত ২২; ম্যাট হ্যামন্ড ২/৪৬, চার্লি স্মিথ ২/৩৫)

নর্দার্ন টেরিটরি: ৪২ ওভারে ১৩৮/১০ (জোসেফ ডিকম্যান ৫১, হামিশ মার্টিন ১৭; আবু হায়দার রনি ২/১৮, রাকিবুল ২/২৭, মুগ্ধ ২/২২, আফিফ ১/১৩, রিপন মণ্ডল ০/৩০)

ফল: বিসিবি এইচপি দল ১১২ রানে জয়ী।

এআরবি/এমএমআর/এএসএম

Read Entire Article