অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের তিন লক্ষ্য

3 months ago 52

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ফিরতি ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর কিংস অ্যারেনায় বিকেল পৌনে ৫ টায় ৬ বার বিশ্বকাপ খেলা দলটির মুখোমুখি হবে লাল-সবুজ জার্সিধারীরা।

গত নভেম্বরে মেলবোর্নে বাংলাদেশের জালে ৭ গোল দিয়ে বাছাই পর্ব শুরু করেছিল অস্ট্রেলিয়া। এ পর্যন্ত খেলা চার ম্যাচের সবকটি জিতে ‘আই’ গ্রুপ থেকে পরের রাউন্ডে ওঠা নিশ্চিত করেছে সকারুরা। বাংলাদেশ এক ড্রয়ে টেবিলের তলানিতে। দুই দলের আরেকটি অসম লড়াই দেখার অপেক্ষায় ফুটবলামোদীরা।

অস্ট্রেলিয়ার জন্য বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি আনুষ্ঠানিকতার মতো। এসেছে, খেলবে এবং জিতে চলে যাবে- এর বাইরে তাদের অন্য কিছু নেই। তাই তো ম্যাচের দুই দিন আগে তারা ঢাকায় এসেছে।

একমাত্র অফিসিয়াল ট্রেনিং সেশন করার কথা ছিল বুধবার। কিন্তু বৃষ্টির কারণে সেটাও করতে পারেনি। এ নিয়ে দলের কোচ-কর্মকর্তাদের তেমন হেলদোল নেই। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে ট্রেনিং করলেই কী, না করলেই বা কী?

তবে বাংলাদেশের জন্য সেটা অনেক কিছু। বিষয়টা এমনও নয় যে, ট্রেনিং করতে না পারায় অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের সুযোগ হাতছাড়া হবে। বাংলাদেশ এ ম্যাচে কিছু লক্ষ্য নিয়ে নামবে। কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে লক্ষ্যটা পরিস্কারও করেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যাবরেরার প্রথম লক্ষ্য- প্রথম ম্যাচের ভুলের পুনরাবৃত্তি যেন না হয়। দ্বিতীয়ত, বাংলাদেশ যে মাঠে আগের চেয়ে উন্নতি করছে সে ধারাবাহিকতা ধরে রাখা এবং তৃতীয়ত, শেষ মিনিট পর্যন্ত লড়াই করা।

চাইলেই সবকিছু অনেক সময় করে ওঠা সম্ভব হয় না। ফুটবল মাঠে তো নয়-ই। অস্ট্রেলিয়া তো বাংলাদেশকে কোমর সোজা করে দাঁড়ানোর সুযোগ দিতে চাইবে না।

ঘরের মাঠে ৭-০ গোলের জয়ের কথা মনে করিয়ে দেওয়ার পর অস্ট্রেলিয়ান কোচ পেছনে তাকাতেই চাইলেন না। বলে দিলেন ‘অস্ট্রেলিয়ানরা পেছনে তাকাকে পছন্দ করে না। সেটা অতীত। আগামীকাল নতুন একটা ম্যাচ। নতুন একটা পরিবেশ। গত নভেম্বরে মেলবোর্নে কী হয়েছিল তা মনে করে লাভ কী?’

এটা নিশ্চিত- ফুটবল পাগল দর্শকরা কিংস অ্যারেনার গ্যালারি ভরিয়ে দেবে। গলা ফাটিয়ে রাকিব, তপুদের সমর্থন জানাবে। তা নিয়েও কোনো ভাবনা নেই অতিথি দলের কোচের। বরং গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচটির কথা মনে করিয়ে দিলেন তিনি। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে ৪৫ হাজার দর্শকের সামনে খেলা ফুটবলারও যে আছেন এই দলে। আর এখানে তো হাজার পনেরো দর্শক থাকতে পারে।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটের চেয়ে মাঠের বাইরের অনেক কিছু নিয়ে হয়তো বেশি ব্যস্ত অস্ট্রেলিয়ার টিম ম্যানেজমেন্ট।

বৃহস্পতিবার ম্যাচের পরপরই অস্ট্রেলিয়া দল পার্থের ফ্লাইট ধরবে। ঘরের মাঠে ১১ জুন তাদের প্রতিপক্ষ ফিলিস্তিন। যেদিন বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচ খেলবে কাতারের দোহায় লেবাননের বিপক্ষে। ম্যাচ শেষে কিংস অ্যারেনা থেকে তড়িঘড়ি করে রওনা দিতে হবে বিমান বন্দরের পথে। হয়তো ডিনারটা বিমান বন্দরেই সারতে হবে তাদের। লাগেজ-পত্র যে, আগেই পৌঁছে যাবে বিমান বন্দরে।

এটি হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের চতুর্থ ম্যাচ। আগের তিনটিও বিশ্বকাপ বাছাইয়ের। ২০১৮ বিশ্বকাপ বাছাইয়ে ঘরের ম্যাচে ৫-০ ও ঢাকায় এসে ৪-০ গোলে হেরেছিল বাংলাদেশ। চতুর্থ ম্যাচের ফলটা এখন দেখার অপেক্ষা।

আরআই/এমএইচ/জিকেএস

Read Entire Article