আইফোনে ৮০ শতাংশের পর আর চার্জ না হলে করণীয়

1 month ago 16

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে আইফোন শখের ডিভাইস। তবে আইফোন কিছুদিন পর ব্যবহারের পর নানান সমস্যা দেখা দেয়। যেমন অনেকের আইফোনে ৮০ শতাংশ চার্জ হওয়ার পর আর চার্জ হয় না। আইফোন চার্জ হওয়া বন্ধ হয়ে যাওয়ার পর তাতে লেখা থাকে, ‘ব্যাটারি চার্জিং অন হোল্ড’।

অনেকেই জানেন, এটি হিটের কারণে ঘটে। ব্যাটারি খুব গরম হয়ে গেলে, চার্জিং বন্ধ হয়ে যায়। তবে আমাদের জন্য এটি জানা গুরুত্বপূর্ণ যে, এটি শুধু অতিরিক্ত গরমের কারণে ঘটে না। আরও অনেক কারণ থাকতে পারে যার কারণে চার্জিং ৮০ শতাংশ এর পরে বন্ধ হয়ে যায়।

অ্যাপল জানিয়েছে, যদি ফোনের চার্জিং বন্ধ হয়ে যায়, তাহলে নিশ্চিত হয়ে নিতে হবে যে ফোনটিকে আসল চার্জার দিয়ে প্লাগ করা হয়েছে যা ফোন কেনার সময়ে আসল বক্সের সঙ্গে দেওয়া হয়েছিল। এছাড়াও নিশ্চিত করতে হবে যে, ফোনটি কোনো ওয়াল পাওয়ার সকেট, কম্পিউটার বা অ্যাপলের পাওয়ারের অন্যান্য আনুষাঙ্গিক প্লাগের সঙ্গে সংযুক্ত রয়েছে।

আরও পড়ুন

খেয়াল করুন ডিভাইসের নিচে চার্জিং পোর্টে কোনো ময়লা আছে কি না। সেটিও সাফ করতে হবে, তারপর আমাদের ডিভাইসে চার্জিং কেবলটি শক্তভাবে প্লাগ করতে হবে। এই সেটিংয়ের সামান্য ভুলের কারণেও অনেক সময় চার্জিং ৮০ শতাংশে বন্ধ হয়ে যায়।

আইওএস ১৩ এবং পরবর্তী ডিভাইসে অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং ব্যবহারের সময় আইফোন দৈনন্দিন চার্জিং রুটিন বোঝার জন্য অন-ডিভাইস মেশিন লার্নিং ব্যবহার করে। তাই যদি কারও ফোন ৮০ শতাংশ চার্জ থাকা অবস্থায় সবসময় বন্ধ হয়ে যায় তবে এমনটি হতে পারে যে, ফোনের সেটিংসে অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং অপশনটি এনেবল করা আছে।

চার্জ করার সময় আমাদের আইফোন কিছুটা গরম হতে পারে। ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য, ফোনের সফটওয়্যারটি খুব গরম হয়ে গেলে ৮০ শতাংশের উপরে চার্জ হওয়া থেকে বিরত রাখাই ভালো। একবার তাপমাত্রা কমে গেলে, আইফোন আবার চার্জ করা শুরু করবে। এছাড়াও আইফোন এবং চার্জারকে ঠান্ডা জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করা যেতে পারে।

আরও পড়ুন

সূত্র: অ্যাপল সাপোর্ট

কেএসকে/এমএস

Read Entire Article