আপনি গুনগুন করলেই গান খুঁজে দেবে ইউটিউব

4 months ago 54

প্রযুক্তির কল্যাণে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। ঘরে বসেই হাতে থাকা ফোনে সব খবর পাচ্ছেন, দূর-দুরান্তে যোগাযোগ করতে পারছেন। যে কোনো দেশের নাটক সিনেমা স্মার্টফোনেই দেখে নিতে পারছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব।

এখন আপনি গুনগুন করলেই গান খুঁজে দেবে ইউটিউব। অনেক সময় এমন হয় যে কোনো একটা গানের সুর হয়তো মনে পড়ছে কথা মনে পড়ছে না। ইউটিউবে সার্চ দিয়ে যে গানটা শুনবেন তারও উপায় নেই। তবে এতদিন উপায় না থাকলেও এখন আছে।

আপনাকে গানের কথা মনে করে ইউটিউবে সার্চ দিতে হবে না। সুর গুনগুন করলেই ইউটউব সেই গান খুঁজে দেবে আপনাকে। ইউটিউব মিউজিকে এসেছে এআই-চালিত এক নতুন ফিচার। এর মাধ্যমেই না মনে পড়া গানগুলো অনায়াসে খুঁজে বার করা যাবে।

আরও পড়ুন

যদিও ইউটিউব মিউজিকে এই ফিচারটি নতুন, তবে প্রায় চার বছর ধরে অ্যান্ড্রয়েডে এটি গুগল অ্যাপ্লিকেশনের অংশ ছিল। গত বছর থেকে তা অফিসিয়াল ইউটিউব অ্যাপ্লিকেশনের অংশ হয়েছিল। বর্তমানে অফিসিয়াল ভাবে অ্যান্ড্রয়েডে (৭.০২ ভার্সন অথবা তার উপরের ভার্সনগুলোর ক্ষেত্রে) ইউটিউব মিউজিক অ্যাপ্লিকেশনে চিহ্নিত করেছে।

ইউটিউব মিউজিক অ্যাপ্লিকেশনের লেটেস্ট ভার্সন আপডেট করা সত্ত্বেও একাধিক ডিভাইসে খোঁজা হলেও এই সার্চ ফিচার পাওয়া যায়নি। কিন্তু যেহেতু এরই মধ্যেই এটা ইউটিউব এবং গুগল অ্যাপের অংশ, ফলে ইউটিউব মিউজিকের সাধারণ ব্যবহারকারীদের জন্য এটা উপলব্ধ হওয়া শুধু সময়ের অপেক্ষা!

দেখে নিন ইউটিউব মিউজিকে কীভাবে গান খুঁজে বের করবেন-

নিজের ডিভাইসে গান সার্চ করার ফিচার খুঁজতে ইউটিউব মিউজিক অ্যাপের উপরের দিকের ডান কোণের যেতে হবে। সেখানে সার্চ আইকনে ক্লিক করতে হবে। সেখানে মাইক্রোফোন সাইনের পাশে একটা নতুন ঢেউয়ের মতো আইকনের দেখা মিলবে। নতুন আইকনে ক্লিক করলে এমন একটি পেজে পৌঁছে যাবেন, যেখানে উপরের দিকে লেখা থাকবে ‘প্লে, সিঙ্গ অথবা হাম আ সং’-এর মতো কয়েকটি শব্দ। স্ক্রিনের নিচের দিকে দেখা যাবে ঢেউয়ের মতো অ্যানিমেশন।

আরও পড়ুন

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/এএসএম

Read Entire Article