আবারও সাকিবকে একহাত নিলেন শেবাগ

4 months ago 36

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে বাজে পারফরম্যান্স করায় সাকিব আল হাসানের কঠোর সমালোচনা করেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার বিরেন্দ্রর শেবাগ। শেবাগ বলেছিলেন, সাকিবের লজ্জা পাওয়া উচিত এবং নিজে থেকেই অবসর নেওয়া উচিত।

তবে তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৬ বলে ৬৪ রানের অপরাজিত ইনিংস খেলেন সাকিব। এতে শেবাগের সমালোচনার জবাবের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটভক্তদের আশার বাণী শুনিয়েছিলেন সাকিব। ভক্তরা আশা করছিলেন, বাংলাদেশের সেরা অলরাউন্ডার ফর্মে ফিরেছেন এবং সামনের ম্যাচগুলোতে দলের জন্য অবদান রাখবেন।

কিন্তু ভক্তদের হতাশ করেছেন সাকিব। পরের তিন ম্যাচের কোনোটিই রান পাননি তিনি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে বাংলাদেশ জিতলেও সুপার এইটে দুই ম্যাচ খেলে দুটিতেই হেরেছে। বাজে পারফরম্যান্সের কারণে নতুন করে শুরু হয়েছে সাকিবের সমালোচনা।

গতকাল শনিবার ভারতের বিপক্ষে সুপার এইটের দ্বিতীয় ম্যাচে ১৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে বাংলাদেশ। এই ম্যাচে ৭ বলে ১১ রান করে আউট হয়ে যান সাকিব। অথচ অপরপ্রান্তে সেট ব্যাটার নাজমুল হোসেন শান্ত ছিলেন। কিন্তু সাকিবের ব্যাটে যেন দেখেশুনে খেলার কোনো বালাই ছিল না।

সাকিবের এমন কাণ্ডজ্ঞানহীন ব্যাটিং দেখে দ্বিতীয়বারের মতো সমালোচনা না করে পারেননি শেবাগ। যে কারণে আবারও সাকিবকে একহাত নিলেন সাবেক ভারতীয় ব্যাটার।

ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে শেবাগ বলেন, ‘যখন ক্রিজে তোমার সঙ্গে একজন সেট ব্যাটার থাকে, অন্তত তাকে সমর্থন করা দরকার ছিল। অন্তত ইনিংসের মাঝামাঝি পর্যন্ত যাওয়া দরকার ছিল। পিচে কিছু সময় কাটানো এবং ম্যাচ থেকে কিছু বের করার চেষ্টা করার উচিত ছিল। ৭ বলে মাত্র ১১ রান করে সে ফিরে গেল। ব্যাপারটা আমি বুঝতে পারলাম না।’

সাকিবের এত অভিজ্ঞতা। তবুও কেন খেলতে পারছেন না। বিষয়টি নিয়ে একটি প্রশ্নও তুলেছেন শেবাগ। তিনি বলছেন, সাকিব কি আসলে খেলাকে পাত্তা দিচ্ছেন না?

শেবাগ বলেন, ‘তার অনেক অভিজ্ঞতা আছে। সুতরাং সে কি এটির ভালো ব্যবহার করছে না নাকি সে বিষয়টিকে পাত্তাই দিচ্ছে না? নাকি সে ভাবছিল লক্ষ্য অনেক বড় এবং আমি একটা ছক্কা মেরেছি। এখন আমি প্রতি বলে একটা ছক্কা করবো। এই কারণেই আমি শেষবার বলেছিলাম, তাকে এখন একজন তরুণ খেলোয়াড়ের জন্য জায়গা ছেড়ে দিতে হবে।’

 

এমএইচ/

 

Read Entire Article