ইরানের সঙ্গে সম্পর্ক উন্নত-গভীর করতে চান সৌদি যুবরাজ

3 months ago 40

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থি নেতা মাসুদ পেজেশকিয়ান। তার এই জয়ে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। সেই সঙ্গে সৌদি যুবরাজ এও বলেছেন, পেজেশকিয়ান জয়ের পর তার দেশ ইরানের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী।

মোহাম্মদ বিন সালমানকে উদ্ধৃত করে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, আমি দুই দেশের সরকার ও জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও গভীর করার বিষয়ে আমার আগ্রহের প্রতিশ্রুতি দিচ্ছি। সেই সঙ্গে আমরা আমাদের পারস্পরিক স্বার্থে কাজ করে যেতে চাই।

আরও পড়ুন: 

প্রায় সাত বছর বন্ধ থাকার পর গত বছর আবারও কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয় সৌদি আরব ও ইরান। চীনের মধ্যস্থতায় কয়েকদিনের আলোচনার পর উভয় দেশে পুনরায় দূতাবাস চালু করতে রাজি হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, সম্পর্ক পুনরুদ্ধারের ঘোষণাটি আশ্চর্যজনক হলেও প্রত্যাশিত ছিল। কারণ দুটি দেশ প্রায় দু’বছর ধরে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে আসছিল। সম্প্রতি সম্পর্ক জোরদার করার জন্য দুই দেশে নিয়মিত যোগাযোগও বাড়িয়েছে।

চলতি বছরের ২০ মে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এরপর দেশটিতে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দেওয়া হয়। গত ২৮ জুন অনুষ্ঠিত নির্বাচনে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

আরও পড়ুন: 

প্রথম ধাপের ভোটে কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় ধাপে বা রানঅফে গড়ায়। আর দ্বিতীয় ধাপের নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন পেজেশকিয়ান।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর শনিবার তিনি বলেছেন, সবার প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবে ইরান। আমরা সবাই এই দেশের মানুষ, আমাদের দেশের অগ্রগতির জন্য সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করা প্রয়োজন।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

Read Entire Article