ঈশ্বরদীতে পাইলটিং ইঞ্জিন চলার পর চলছে ট্রেন

1 month ago 28

পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে তেলবাহী ট্রেন ও মালবাহী এমটি ট্রেন চলাচল করছে। এসব ট্রেন চলাচলের আগে রেললাইন অন্য ইঞ্জিন দিয়ে পাইলটিং করছে রেল কর্তৃপক্ষ। তার মানে এসব ট্রেন চলার আগে ওই লাইনে ট্রেনের আরেকটি ইঞ্জিন গিয়ে দেখছে রেললাইন ঠিক আছে কি না।

ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের সুপারিনটেনডেন্ট (এসএস) মহিউল ইসলাম তেল ও মালবাহী ট্রেন চলাচলের আগে পাইলটিং ইঞ্জিন চলাচলের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে কার্যালয় সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নাশকতার আশঙ্কায় ১৯ জুলাই রাত থেকে সারাদেশের মতো পাকশী বিভাগীয় রেলওয়ে এলাকায় যাত্রীবাহী ও মালবাহীসহ সব ধরনের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ২২ জুলাই থেকে উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ স্বাভাবিক রাখতে ঈশ্বরদী জংশন থেকে তেলবাহী ট্রেন চলাচল শুরু হয়। সোমবার (২৯ জুলাই) থেকে তেলবাহী ট্রেনের পাশাপাশি মালবাহী এমটি বগি (খালি বগি) চলাচল শুরু হয়েছে।

রেললাইনে নাশকতার আশঙ্কা/ ঈশ্বরদীতে পাইলটিং ইঞ্জিন চলার পর চলছে ট্রেন

আজ খুলনা থেকে ঈশ্বরদী জংশন স্টেশন হয়ে পাবর্তীপুর এবং চট্টগ্রাম থেকে ঈশ্বরদী বাইপাস স্টেশন হয়ে পাবর্তীপুর তেলবাহী ট্রেন চলাচল করেছে। এছাড়া নাটোর স্টেশন থেকে ছেড়ে আসা মালবাহী এমটি ট্রেন ঈশ্বরদী জংশন স্টেশন হয়ে খুলনার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের সুপারিনটেনডেন্ট মহিউল ইসলাম জাগো নিউজকে বলেন, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে তেল ও মালবাহী এমটি ট্রেন চলাচল করছে। এসব ট্রেন চলাচলের আগে রেললাইন অন্য ইঞ্জিন দিয়ে পাইলটিং করছে রেল কর্তৃপক্ষ। তার মানে এসব ট্রেন চলার আগে ওই লাইনে ট্রেনের আরেকটি ইঞ্জিন গিয়ে দেখছে রেললাইন ঠিক আছে কি না। পাইলটিং ইঞ্জিনের লোকো মাস্টার (চালক) রেললাইন ঠিক আছে এ নিদের্শনা দেওয়ার পরই তেলবাহী ও মালবাহী ট্রেন চলাচল করছে।

রেললাইনে নাশকতার আশঙ্কা/ ঈশ্বরদীতে পাইলটিং ইঞ্জিন চলার পর চলছে ট্রেন

ঈশ্বরদী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান জাগো নিউজকে জানান, তেলবাহী ও মালবাহী এমটি বগির ট্রেনগুলো নিশ্চিত নিরাপত্তার মধ্যে দিয়ে চলাচল করছে। প্রতিটি তেলবাহী ট্রেনে পর্যাপ্ত পুলিশ, বিজিবি, আনসার ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) সদস্যরা রয়েছেন।

পাকশী রেলওয়ের বিভাগীয় সহকারী বাণিজ্যিক কর্মকর্তা একেএম নূরুল আলম জাগো নিউজকে জানান, পশ্চিমাঞ্চল রেলের পাকশী বিভাগের অধীনে ২২ জুলাই থেকে প্রতিদিনই তেলবাহী ট্রেন ও মালবাহী এমটি বগি ট্রেন চলাচল করছে। এসব ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে পাকশী রেলওয়ে বিভাগ সজাগ রয়েছে।

রেললাইনে নাশকতার আশঙ্কা/ ঈশ্বরদীতে পাইলটিং ইঞ্জিন চলার পর চলছে ট্রেন

এ বিষয়ে পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সূফি নূর মোহাম্মদ জানান, উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহের জন্য তেলবাহী ট্রেন ২২ জুলাই থেকে চলাচল করছে। মাঝেমধ্যে মালবাহী এমটি ট্রেন চলাচল করছে। তেল ও মালবাহী এমটি ট্রেন চলাচলের জন্য বিজিবি, পুলিশ ও আরএনপি সদস্যদের মোতায়েন করা হয়েছে।

শেখ মহসীন/এসআর/এএসএম

Read Entire Article