এ সময় বাইক নিয়ে ভ্রমণে গেলে যা খেয়াল রাখবেন

3 weeks ago 10

প্রতিদিন কর্মস্থলে যাওয়া কিংবা শপিংয়ে সব জায়গায় যাচ্ছেন বাইকে। যানজট এড়াতে বেশিরভাগ মানুষ এখন দুই চাকার যান ব্যবহার করছেন। এমনকি ঘুরতে যাওয়ার সময়ও সঙ্গী হচ্ছে শখের বাইকটি। তবে এ সময় অর্থাৎ বৃষ্টিতে যদি বাইক নিয়ে দূরে কোথাও যান তাহলে বাড়তি সতর্ক থাকুন।

>> বৃষ্টি থেকে বাঁচতে অবশ্যই রেইনকোট এবং বাইকের কাভার সঙ্গে নিন। এছাড়া লম্বা সফরে যাওয়ার আগে অবশ্যই কোনো বাইক মিস্ত্রি বা বাইকের দোকানে গিয়ে আপনার বাহনের স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিন। বাইকের চেন, মোবিল, ব্রেক, ব্রেক প্যাড ও বাকি সব ঠিক আছে কিনা ভাল করে দেখে নিন।

>> বিপদের জন্য প্রস্তুত থাকুন আগে থেকেই। এখন অনেক সংস্থা লম্বা সফরের ক্ষেত্রে মূল্যের পরিবর্তে সহযোগিতা বা রোড অ্যাসিস্টের সুবিধা দিয়ে থাকে। সফরে বের হওয়ার আগেই আপানার বাইকের জন্য এই রোড অ্যাসিস্ট করিয়ে নিতে পারেন। তাতে রাস্তায় বা হাইওয়েতে যদি হঠাৎ আপনার গাড়ি খারাপ হয়েও যায়, তা হলে এদের টোল ফ্রি নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারবেন।

>> অনেক সময় পাহাড়ি অঞ্চলে বাইক সারানোর মিস্ত্রি পাওয়া গেলেও বাইকের সরঞ্জাম পাওয়া যায় না। এই সমস্যার হাত থেকে বাঁচতে সঙ্গে সাধারণ কিছু সরঞ্জাম যেমন – ব্রেক প্যাড, ৪৬ ইন ১ রেঞ্জের সেট, অ্যালেন চাবির সেট, স্ক্রু ড্রাইভার, ক্লাচ কেবিল, অ্যাক্সেলেটর তার, ব্যাটারির ইত্যাদি। সঙ্গে রাখতে পারেন টায়ারের টিউব, চাকার ফুটো সারাইয়ের সরঞ্জাম, চাকায় হাওয়া দেওয়ার যন্ত্র বা এয়ার ইনফ্লুয়েটর।

>> পাহাড়ি জায়গায় অভিযানে গেলে অন্ধকার বা কুয়াশার জন্য প্রস্তুত থাকুন আগে থেকেই। গাড়িতে লাগিয়ে নিন আলাদা করে সাদা এবং হলুদ দুই ধরনের আলো। ব্যবস্থা রাখুন মোবাইল হোল্ডার এবং চার্জারের। বৃষ্টির হাত থেকে বাঁচতে সঙ্গে রাখুন বর্ষাতি।

>> ব্যাগ ও অনান্য দরকারি জিনিসপত্র বহনের জন্য আগে থেকেই বাইকে লাগিয়ে নিন ক্যারিয়ার, শ্যাডেল স্ট্রে, শ্যাডেল ব্যাগ, ক্যারি ব্যাগ, ইত্যাদি। সঙ্গে অবশ্যই শুকনো খাবার রাখুন।

সূত্র: এবিপি নিউজ

কেএসকে/এএসএম

Read Entire Article