এখন থেকেই ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে হবে: হারমিত

4 months ago 56

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে এসেই চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। গ্রুপ পর্বে পাকিস্তানকে বিদায় করে সুপার এইটে উঠেছিল স্বাগতিকরা। তবে গ্রুপ পর্বে যেভাবে খেলেছিল তারা, তার ছিঁটেফোটাও ছিল না সুপার এইট পর্বে। এই পর্বে প্রতিপক্ষ দলগুলোর কাছে পাত্তাই পায়নি অ্যারন জোনসের দল। তিন ম্যাচেই তিনটিতেই হেরে বিদায় নিতে হয়েছে আসর থেকে। সর্বশেষ রোববার রাতে ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে তারা।

একেবারেই নতুন ও অনভিজ্ঞ দল হিসেবে যুক্তরাষ্ট্র যেভাবে খেলেছে, তাতে ক্রিকেট বিশ্লেষকই মনে করছেন সামনের বিশ্বকাপে ভালো করতে পারবে তারা। অনেকে আগামী বিশ্বকাপের জন্য শুভ কামনা জানিয়েছেন যুক্তরাষ্ট্রকে। বিশ্লেষকদের এসব সম্ভাবনার বাণী শুনে দারুণ অনুপ্রেরণাও পাচ্ছেন দেশটির ক্রিকেটাররা।

চলতি বিশ্বকাপে সেরা আটে কোয়ালিফাই করায় আগামী ২০২৬ সালের বিশ্বকাপে সরাসরি অংশ নিতে পারবে যুক্তরাষ্ট্র। এবার সেই বিশ্বকাপের দিকেই নজর তাদের। এর জন্য এখন থেকেই নিজেদের প্রস্তুতি নিতে হবে বলে মনে করছেন দলের অলরাউন্ডার হারমিত সিং।

হারমিত বলেন, ‘এখন থেকেই কাজ শুরু হয়েছে। আগামীকাল নয়, আমাদের মাথায় এখন থেকেই পরিকল্পনা শুরু হয়েছে। ২০২৬ বিশ্বকাপে আমরা কেমন হতে যাচ্ছি তা আমাদের ভাবতে হবে। এখন থেকে তখন পর্যন্ত, এই যাত্রায় আমাদের ব্যক্তিগতভাবে কাজ করতে হবে। তারপরে ইউএসএ (যুক্তরাষ্ট্র) ক্রিকেট আমাদের প্রচুর খেলা এবং প্রশিক্ষণের সুযোগও দেবে। তারপর ২০২৬ বিশ্বকাপের সেই প্রস্তুতিটি আসবে এবং আমরা সেরা রেজাল্ট পাবো।’

 

যুক্তরাষ্ট্র যেহেতু ক্রিকেটে নবীন একটি দল, সেজন্য দেশটিতে খুব স্টেডিয়ামও নেই। দলের ভালো করার জন্য আরও স্টেডিয়াম তৈরি করতে হবে বলে মনে করেন হারমিত। যদি যাবতীয় অবকাঠামোর উন্নতি হয় তাহলে তারা বেশি বেশি অনুশীলন ও ট্রেনিং করতে পারবে।

হারমিত বলেন, ‘আমাদের ভালো অনুশীলন ও প্রশিক্ষণের জন্য অবকাঠামো দরকার। আমাদের পুরো সিস্টেম দরকার। প্রশিক্ষকদের সারা বছর আমাদের সঙ্গে কাজ করতে সক্ষম হওয়া দরকার, এমনকি দূর থেকেও। আপনি যদি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সমস্ত গন্তব্য দেখেন, তাদের প্রতিটি রাজ্যে অবিশ্বাস্য পরিকাঠামো রয়েছে। বাড়ির ভিতরে থাকা সাহায্য করে না।’

 

Read Entire Article