এসি থেকে পানি পড়লে নিজেই ঠিক করবেন যেভাবে

3 months ago 48

এখনো তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। হঠাৎ এসির থেকে শব্দ হওয়া, গন্ধ বের হওয়া, পানি পড়া মোটেই ভালো লক্ষণ নয়।

নানান কারণে এমন হতে পারে। যেমন- নোংরা এয়ার ফিল্টার, দেয়ালে ভুলভাবে লাগানো এসি, নিষ্কাশনে ছত্রাক, এসি পাইপের সমস্যা, এসিতে পর্যাপ্ত রেফ্রিজারেন্ট না থাকা। তবে এসি থেকে পানি পড়লে সার্ভিসিং করাতে বেশ অনেক টাকা খরচ হয়ে যাবে। তাই আগে থেকেই এসির নিয়মিত পরিচর্যা করুন। এছাড়া পানি পড়া বন্ধ করতে নিজেই আগে যা করতে পারেন-

এয়ার ফিল্টার প্রতিস্থাপন করুন। এয়ার ফিল্টার পরিষ্কার না থাকায় এসি থেকে পানি পড়তে থাকে। এমন পরিস্থিতিতে প্রতি ২-৩ মাস অন্তর পরিষ্কার করা জরুরি। এটি ক্ষতিগ্রস্ত হলে দ্রুত এটি প্রতিস্থাপন করুন। অনেক সময় নোংরা এয়ার ফিল্টারও এসিতে বড় ধরনের সমস্যা তৈরি করতে পারে।

১. কনডেনসেট ড্রেন লাইন পরিষ্কার করুন। আপনার যদি মনে হয় ড্রেন লাইন আটকে গিয়েছে, অবিলম্বে এসি বন্ধ করুন। এরপর ইউনিটটি খুলুন যতক্ষণ না আপনি ড্রেন লাইন দেখতে পাচ্ছেন। এই ভাবে আপনি ড্রেন লাইনটি সহজেই পরিষ্কার করতে পারবেন।

২. ড্রেন লাইনের পিভিসি ক্যাপটি প্রথমে খুলুন এবং দেখুন এটি ভেতরে কতটা পূর্ণ। তারপর এটি পরিষ্কার করতে হবে। একটি লম্বা তারের ব্রাশ নিন এবং ড্রেন লাইনের ভেতরের অংশটি স্ক্রাব করুন।

৩. এসির কুলিং সমস্যা ঠিক করতে নিশ্চিত করুন যে ড্রেন প্যানটি আপনার ইউনিটের জন্য সঠিক ফিট। এসি ইউনিট সঠিকভাবে কাজ করার জন্য ড্রেন প্যানটি অবশ্যই সুন্দরভাবে ফিট হতে হবে।

৪. অনেকে মনে করেন যে কোনো ধরনের ড্রেন প্যান তাদের এসি ইউনিটের জন্য ভালো। কিন্তু এটি ঠিক নয়। মনে রাখবেন ড্রেন প্যান এসি থেকে অতিরিক্ত পানি নিরাপদে ঘরের বাইরে বের করে দিতে কাজ করে।

৫. প্রতি ৬ মাস পর পর ড্রেন লাইনে ভিনিগার দিয়ে পরিষ্কার করতে পারেন। শীতাতপনিয়ন্ত্রণ ইউনিটে ফুটো সমস্যা রোধ করতে, ড্রেন লাইন পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।এমন অবস্থায় দীর্ঘ সময় ধরে ড্রেন লাইন পরিষ্কার রাখতে ৬ মাসে একবার পানির সঙ্গে ভিনিগার দিন। এতে পাইপের কাছে থাকা সব ব্যাকটেরিয়া মরে যায়, যার ফলে ছত্রাক জন্মাতে পারে।

আরও পড়ুন

সূত্র: নিউজ১৮

কেএসকে/এএসএম

Read Entire Article