কালো টাকা সাদা করার সুযোগে দুর্নীতি আরও বাড়বে

3 months ago 46

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ রাখা হয়েছে, তাতে দুর্নীতি আরও বাড়বে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলীকে নিয়ে এক স্মরণ সভায় এ মন্তব্য করেন তিনি।

জমির উদ্দিন সরকার বলেন, বাজেটে দেখলাম লুটপাটের কালো টাকা ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে সাদা করা যাবে। ১৫ শতাংশ কর দিয়ে যদি অবৈধ টাকা বৈধ করা যায়, তাহলে আমরা যারা খেটে খাওয়া মানুষ, আমরাও তো ট্যাক্স দিচ্ছি। তাহলে আমাদের সঙ্গে তো তাদের তফাৎ বেশি না।

তিনি আরও বলেন, দুর্নীতি করে টাকা রাখবে, আর সেই টাকা বাজেয়াপ্ত হবে না। ট্যাক্স দিয়েই যদি সাদা করা যায় তাহলে তো দুর্নীতি আরও বাড়বে।

কালো টাকা সাদা করার আইনের বিষয়ে সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বিএনপির এই নেতা বলেন, আইন করার সময় যেন ডিফারেন্স থাকে। অর্জন করা টাকা আর সংগ্রহ করা টাকার বিষয়টি।

আইনের শাসন ও গণতন্ত্র ভালো না হলে দেশ ভালোভাবে চালানো যায় না বলে অভিমত ব্যক্ত করেন এই জ্যেষ্ঠ রাজনীতিবিদ।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা এজেডএম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক কাদের গণির সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী, মরহুম অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীর ছেলে খন্দকার রিয়াজ হোসেন, সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড লুৎফর রহমান, ডিইউজের একাংশের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।

কেএইচ/জেডএইচ/এমএস

Read Entire Article