কেন টেকো কোচদেরই বেছে নিচ্ছে ইপিএলের দলগুলো?

3 months ago 53

ফুটবলে অনেক মজার জিনিসই ঘটে থাকে। স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদের পর্তুগিজ কোচ হোসে মরিনহো এবং সে সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও তাদের কোচ ছিলেন পেপ গার্দিওলা। তাদের দু’জনের মধ্যে তিক্ত সম্পর্কটা শেষ হয়েছিল ২০১৪ সালেই। পরবর্তীতে এই দু’জন উয়েফার বিভিন্ন কনফারেন্সে তর্কে জড়িয়েছেন।

মরিনহো একবার কনফারেন্সে পেপকে উদ্দেশ্য করে বলেছিলে, ‘আপনি যা করতে চান সেটি যখন আপনি উপভোগ করবেন। তখন অবশ্যই আপনার চুল হারানো উচিত হবে না এবং গার্দিওলা একজন টেকো লোক। সে কখনোই ফুটবলকে উপভোগ করে না।’

যারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন তারা অনেকেই গার্দিওলাকে মজার ছলে বলে থাকেন ‘টেকো প্রতারক’ কারণ গার্দিওলা প্রত্যেক ম্যাচ কেন ৫-০ গোলে জয়লাভ করে না। গার্দিওলা নিজেও ২০১৯ সালে এক সংবাদ সম্মেলনে নিজেকে ‘ফ্রডিওলা’ বলেছিলেন।

বর্তমান গার্দিওলা আলোচনার কেন্দ্রবিন্দুতে। ইংলিশ লিগের শীর্ষ দলগুলোর ভেতর ধরা হয় ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, চেলসি, লিভারপুল, আর্সেনাল ও টটেনহ্যামকে।

সম্প্রতি ইয়ুর্গেন ক্লপ লিভারপুলের কোচের পদ ছেড়ে দেন। তার জায়গায় কোচের চাকরি পান ফেয়েনুর্ডের কোচ আরনে স্লট। চেলসির কোচের পদেও এসেছে পরিবর্তন। এনজো মারেসকাকে নতুন কোচ হিসেবে ঘোষণা করেছে চেলসি।

শীর্ষ ছয় দলের ভেতর চার দলের কোচের মধ্যেই রয়েছে অনেক মিল। গার্দিওলা ও এরিক টেন হাগ আগে থেকেই দুই ম্যানচেস্টারের দায়িত্বে রয়েছেন এবার তাদের সঙ্গে আরনে স্লট ও মারেসকা যুক্ত হয়ে চারজন টেকো কোচ নাম লেখালো প্রিমিয়ার লিগে।

এটা অনেকটা কৌতূহলও জাগায় যে কেন সবাই টেকো কোচদেরই নিয়োগ দিচ্ছে নাকি এটা কাকতালীয়ভাবে হয়ে যাচ্ছে। এরিক টেন হাগ ও স্লট দুজনই ডাচ কোচ এবং ডাচ লিগে কোচিং করিয়েছেন।

তাদের দুজনের খেলানোর ধরণে তেমন মিল না থাকলেও একটা জায়গায় মিল আছে, তাদের দুজনের কারোরই মাথায় চুল নেই।

পেপ গার্দিওলা ও এরিক টেন হাগ নিজেদের ভাগ্যবান ভাবতেই পারেন। মজার ছলে হলেও মানুষজন তাদেরকে আর ‘টেকো প্রতারক’ বললেও; আগে যেখানে দুজন মানুষকে বলতো, এখানে সেখানে চারজনকে বলবে। টেকো কোচদের মাথায় বুদ্ধি বেশি কি না সেটা সময়ই বলে দিবে।

আরআর/আইএইচএস

Read Entire Article