কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ

3 months ago 25

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি ও রাঙ্গামাটি মহাসড়ক অবরোধ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। এতে করে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দেখা দেয় তীব্র যানজট।

বুধবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন। এরপর মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেটের সামনে মহাসড়ক অবরোধ করেন। এসময় শিক্ষার্থীরা কোটা বাতিল না হলে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে আয়োজিত অবরোধে প্রায় ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এসময় শিক্ষার্থীরা ‘বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা-মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’, ‘কোটার বিরুদ্ধে-লড়াই হবে একসাথে’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’-প্রভৃতি স্লোগান দেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে। সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক অবরোধ

দর্শন বিভাগের শিক্ষার্থী মাহমুদ রাসেল বলেন, আমরা মেধার ভিত্তিতে নিয়োগ চাই। কোটার মাধ্যমে যে বৈষম্য তৈরি হয় তার বিলোপ চাই। বাংলাদেশে মুক্তিযুদ্ধ হয়েছে বৈষম্য নিরসনের জন্য। আজকে সারা বাংলাদেশের শিক্ষার্থীরা আন্দোলন করছে। অবিলম্বে আমাদের দাবি মেনে নিতে হবে।

নাট্যকলা বিভাগের শিক্ষার্থী খান তালাত মাহমুদ রাফি বলেন, কোটা পদ্ধতির মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের ওপর জুলুম করা হচ্ছে। এটা সম্পূর্ণ অবৈধ ও অন্যায়।

আহমেদ জুনাইদ/জেডএইচ/জিকেএস

Read Entire Article