‘কোটা বৈষম্য দূর করো, নইলে বুকে গুলি করো’ স্লোগানে উত্তাল শেকৃবি

3 months ago 41

কোটাবিরোধী আন্দোলনে দ্বিতীয় দিনেও উত্তাল রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন শেকৃবির সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) কোটা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দুপুর ১২টায় শিক্ষার্থীরা এক হয়ে বিক্ষোভ মিছিল করেন এবং ক্যাম্পাস প্রদক্ষিণ করে আগারগাঁও-খামারবাড়ি রাস্তা অবরোধ করেন আন্দোলনরত শতাধিক শিক্ষার্থী। এ সময় রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে দুপুর ১টার দিকে রাস্তা ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

এ সময় শিক্ষার্থীরা, আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার; আমার দেশ আমার মা, বৈষম্য মানি না; কোটা বৈষম্য দূর কর, নইলে বুকে গুলি কর; সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে; আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম; জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে; দেশের মেধা দেশে থাক, কোটা প্রথা নিপাত যাকসহ নানা স্লোগান দেয়।

‘কোটা বৈষম্য দূর করো, নইলে বুকে গুলি করো’ স্লোগানে উত্তাল শেকৃবি

অবরোধ শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড গেট অবরোধ করে আগামী দিনের কর্মসূচি ঘোষণা করেন। এ সময় শিক্ষার্থী নুর ইসলাম বলেন, সরকারি চাকরির ক্ষেত্রে সমতা প্রতিষ্ঠিত করতে হবে। আজ কিছু সংখ্যক মানুষের স্বার্থের জন্য সাধারণ জনগণের বিরুদ্ধে একটা রায় দেওয়া হয়েছে। এই রায়ের বিরুদ্ধে আপিল করা হয়েছে, ফলাফল আগামীকাল দেবে। যদি রায় জনগণের জন্য না হয় তাহলে আমরা পরবর্তী পরিস্থিতিতে সারা দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করে কর্মসূচি ঘোষণা করব।

শিক্ষার্থী শাহরিয়ার আহমেদ বলেন, এই ঘুণেধরা রাষ্ট্রযন্ত্রকে ছাত্রসমাজ সঠিক পথে পরিচালিত করেছিল ২০১৮ সালে আন্দোলনের মাধ্যমে। এই রাষ্ট্রকে অনেকটা শুদ্ধতার মাত্রা দিতে পেরেছিল। আমরা যদি সংগঠিত হই তাহলে সরকার, হাইকোর্ট যে রায়ই দিক না কেন আমরা একত্রিত হওয়ার মাধ্যমে পুনরায় আমাদের অধিকার আমরা অর্জন করতে পারব।

তাসনিম আহমেদ তানিম/এমআরএম/জিকেএস

Read Entire Article