কোনো ম্যাচ না জিতলেও ২ কোটি ৬৪ লাখ টাকা পাবে বাংলাদেশ

3 months ago 61

বাংলাদেশ এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পড়েছে 'ডি' গ্রুপে। যে গ্রুপে তাদের সঙ্গে আছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল। এর মধ্যে নেদারল্যান্ডস আর নেপাল শক্তিমত্তায় বেশ পিছিয়ে টাইগারদের থেকে। তাই অন্ততপক্ষে এই দুই ম্যাচে জয় ধরে রেখেছেন অনেকে।

তবে বাংলাদেশের সাম্প্রতিক যে পারফরম্যান্স, তাতে এই দুই ম্যাচেও জয় পাওয়া সহজ হবে না। বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রের মতো দলের কাছে সিরিজ হার, প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে নাকাল হওয়ার পর শঙ্কাটা আরও বেড়েছে।

অতীত পরিসংখ্যান আরও ভয় দেখাচ্ছে। ২০০৯, ২০১০ এবং ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। এবার তেমন কিছু না হোক!

তবে যদি একটি ম্যাচও জিততে না পারে টাইগাররা, তবু প্রাইজমানি হিসেবে পাবে ২ লাখ ২৫ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ কোটি ৬৪ লাখ টাকা।

বিশ্বকাপে অংশগ্রহণকারী সব দলই এই অর্থ পাবে, যদি কোনো ম্যাচ নাও জেতে। আর ম্যাচ জিততে পারলে পাবে অতিরিক্ত ৩১ হাজার ১৫৪ ডলার করে। তবে সেমিফাইনাল ও ফাইনাল জয় এখানে বিবেচিত হবে না।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি সোমবার ঘোষণা করেছে আইসিসি। এই টুর্নামেন্টে মোট প্রাইজমানি ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার। টুর্নামেন্টের ১৭ বছরের ইতিহাসে এটাই সর্বোচ্চ প্রাইজমানি।

চ্যাম্পিয়ন দল পাবে ২৪ লাখ ৫০ হাজার ডলার। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে চ্যাম্পিয়ন দল এবারই সবচেয়ে বেশি প্রাইজমানি পাবে। রানার্সআপ দল প্রাইজমানি হিসেবে পাবে ১২ লাখ ৮০ হাজার ডলার।

সেমিফাইনালে হেরে যাওয়া দলগুলোর প্রত্যেকে পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে। সুপার এইট থেকে বাদ পড়া চার দলের প্রত্যেকে প্রাইজমানি হিসেবে পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার করে।

এছাড়া টুর্নামেন্টে ৯ম, ১০ম, ১১তম ও ১২তম দলের প্রত্যেকে পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার করে। ১৩তম থেকে ২০তম দলগুলোর প্রত্যেকে ২ লাখ ২৫ হাজার ডলার করে পাবে।

এমএমআর/

Read Entire Article