ক্ষমতার ভাগ নিয়ে পাকিস্তান ক্রিকেটে যুক্ত হচ্ছেন ওয়াকার ইউনুস

1 month ago 20

ওয়ানডে বিশ্বকাপের পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও চরমভাবে ব্যর্থ পাকিস্তান। পেছনে রহস্য কিছু না কিছু তো আছেই। ছোট ফরম্যাটে বিশ্বকাপ শুরুর আগেই শোনা গিয়েছিল ক্রিকেটারদের অন্ত:দ্বন্দ্বের কথা। কিন্তু বিশ্বকাপের পর তা জনসম্মুখেই খোলাসা করেন কোচ গ্যারি কারস্টেন। তিনি জানিয়েছেন, পাকিস্তানের ক্রিকেটের অভ্যন্তরে রয়েছে বিশৃঙ্খলা। এছাড়া ক্রিকেটারদের এনওসি (ছাড়পত্র) নিয়ে প্রায় সময়ই বসে ঝামেলার পসরা।

দলের বহুমুখী সমস্যা একা সামাল দিতে পারছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নকভি। যে কারণে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করার সিদান্ত নিয়েছেন তিনি।

মহসিন নকভি চাইছেন পিসিবিতে কিছু কাজ বন্টন করে দিতে। নিজের ক্ষমতার ব্যবহার সব জায়গায় করতে চান না তিনি। যার যে বিষয়ে অভিজ্ঞতা বেশি, তাকে সেই দায়িত্ব দিতে চাইছেন নকভি।

সে কারণেই বোর্ড প্রধান বৈঠক করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াকার ইউনুসের সঙ্গে। লাহোরে গত সোমবার এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, ওয়াকার পাকিস্তান ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হিসেবে আসতে পারেন। এক্ষেত্রে তিনি নকভির উপদেষ্টা হিসেবে কাজ শুরু করতে পারেন তিনি। তবে এখনো তার পদবি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানায়ন পিসিবি।

ক্রিকইনফো ওয়াকারের ভূমিকা নিয়ে জানিয়েছে, পিসিবির প্রশাসনিক কাজগুলো করবেন বোর্ড চেয়ারম্যান। আর ক্রিকেট সংশ্লিষ্ট বিষয়ের কাজ যেমন- ক্রিকেটারদের এনওসি দেওয়া, আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট দেখভাল করা ও নির্বাচক কমিটিকে পরামর্শ ইত্যাদি করবেন ওয়াকার।

পিসিবির এক সূত্র জানিয়েছেন, ‘ক্রিকেট ডিরেক্টর হিসেবে পাকিস্তান বোর্ডের সব থেকে পছন্দ ওয়াকার ইউনিসকে। সেক্ষেত্রে পুরুষ ক্রিকেটের দেখভাল করার পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও নজর রাখবেন তিনি। এছাড়া দুই কোচ এবং দলের নির্বাচকদের সঙ্গে তিনি এক হয়ে কাজ করবেন। পিসিবির প্রধান নকভি চাইছেন, যে বিষয় যে যোগ্য তাদেরকেই কাজে লাগাতে। এক্ষেত্রে প্রশাসনের কেউ যাতে খেলার বিষয় নাক না গলায়, অন্যথায় ব্যর্থতা দীর্ঘস্থায়ী হবে।’

এমএইচ/জিকেএস

Read Entire Article