খোকসা ঘাঘট নদীর সৌন্দর্যবর্ধনের কাজ দ্রুত শুরুর দাবি

3 months ago 57

রংপুরে খোকসা ঘাঘট নদীর সৌন্দর্যবর্ধনের প্রকল্পের টাকা ফেরত যাওয়া বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কয়েকটি সংগঠনের কর্মীরা।

বৃহস্পতিবার (৩০ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ফটকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। রিভারাইন পিপল ক্লাব, গ্রীন ইকো, গ্রীন ভয়েস ও টঙের গান সম্মিলিতভাবে মনববন্ধনের আয়োজন করে।

রিভারাইন পিপল ক্লাবের সদস্য সচিব শিহাব প্রধানের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন রিভারাইন পিপল ক্লাবের পরিচালক ও বাংলা বিভাগের প্রধান ড. তুহিন ওয়াদুদ।

মানববন্ধনে পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েসের সদস্য সোহাইবুর রহমান সাকিব বলেন, বিশ্ববিদ্যালয়ের গেটের পূর্বে কয়েক হাজার শিক্ষার্থী মেসে থাকে। ক্যাম্পাসে আসতে হলে খোকসা ঘাঘট নদী অতিক্রম করে আসতে হয়। কিন্তু দূষণ ও দুর্গন্ধে সেখানে নিঃশ্বাস নেওয়া কষ্টকর। এজন্য দ্রুত এ সৌন্দর্যবর্ধনের কাজ শুরু করা দরকার।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে ড. তুহিন ওয়াদুদ বলেন, রংপুর নগরীর বিধৃত এই অঞ্চলে খোকসা ঘাঘট নদীর সৌন্দর্যবর্ধনের জন্য প্রায় এক কোটি ৯ লাখ টাকা বাজেট এসেছে অনেক আগেই। কিন্তু কর্তৃপক্ষের গড়িমসিতে এ প্রকল্প আজও বাস্তবায়ন হয়নি।

তিনি আরও জানান, আদালত ও আইন এই বাজেট বাস্তবায়নের পক্ষেই কথা বলছে। এমনকি স্বয়ং পানি উন্নয়ন বোর্ড এ কাজের অগ্রগতির জন্য প্রস্তুত, কিন্তু যে অদৃশ্য কারণে এই বাজেট ফেরত যাওয়ার মতো অবস্থার সৃষ্টি হয়েছে তা আমরা দ্রুত বাস্তবায়ন চাই।

এসময় সংগঠনগুলোর নেতারা দ্রুত নদীর সৌন্দর্যবর্ধনের কাজ শুরু না হলে পরবর্তীতে আরও বৃহৎ কর্মসূচির ডাক দিবেন বলে হুঁশিয়ারি দেন।

জিতু কবীর/এনআইবি/জেআইএম

Read Entire Article