গ্রামের মানুষ এখন কাজে, শেষের দিকে ভোট বেড়ে যায়: ইসি সচিব

3 months ago 67

ভোটার উপস্থিতি সন্তোষজনক কি না জানতে চাইলে নির্বাচন ভবনে কমিশনের সচিব শফিউল আজিম বলেন, গ্রাম অঞ্চলের লোকজন কাজ শেষ করে ভোট দিতে আসে। ফলে শেষের দিকে ভোট পড়ার হার বেড়ে যায়।

বুধবার (৫ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সচিব শফিউল আজিম সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি আরও বলেন, স্থানীয় সরকারের চতুর্থ ধাপে ৬০ উপজেলায় চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ দশমিক ৩১ শতাংশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটের হার বাড়বে বলা আশা নির্বাচন কমিশনের।

শফিউল আজিম বলেন, সকাল ৮ টা থেকে চতুর্থ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। ১২টা পর্যন্ত ৫ হাজার ১৪৪টি কেন্দ্রের মধ্যে তিন হাজার ৪২৩টি কেন্দ্রের তথ্য এসেছে। শান্তিপূর্ণ সুষ্ঠুভাবে মানুষ এই ভোটে অংশগ্রহণ করছে জানিয়ে তিনি বলেন, ১২টা পর্যন্ত ১৭ দশমিক ৩১ ভোট পড়েছে।

৬ উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হচ্ছে জানিয়ে তিনি বলেন, বাকিগুলো সনাতন পদ্ধতিতে হয়েছে। ছোটখাটো ব্যত্যয় ছাড়া মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা যারা মানেনি তাদের কিছু জরিমানা করা হয়েছে। দু-একটি জায়গায় যারা বিশৃঙ্খলা করেছে তাদের আইনের আওতায় আনা হয়েছে। জরিমানা করা হয়েছে। এটি বড় বিষয় না।

 ইসি সচিব

কোনো ভোটকেন্দ্র বন্ধ হয়নি জানিয়ে তিনি বলেন, আমাদের নির্বাচনী কর্মকর্তারা এখন পিক আওয়ারে আছে তাই সব কেন্দ্রের তথ্য আসতে সময় লাগছে। নেটওয়ার্কের কোয়ালিটির ওপরে অ্যাপের তথ্য আসা নির্ভর করে৷

চতুর্থ ধাপের ৬০ উপজেলায় তিন পদে ৭২১ প্রার্থীর বিপরীতে ভোটার রয়েছে দুই কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন ভোটার।

চতুর্থ ধাপে তিন পদে ৭২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। তার মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছের। সেই সঙ্গে তিন পদে পাঁচজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছে।

এমওএস/এসএনআর/জেআইএম

Read Entire Article