ঘোর বর্ষায়ও সুখবর নেই ৭ জেলা-এক বিভাগে

4 months ago 31

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। একই সঙ্গে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে রাতের তাপমাত্রা। তবে তাপমাত্রা কমলেও সাত জেলা ও এক বিভাগে থাকতে পারে তাপপ্রবাহ। ফলে এসব এলাকার মানুষকে গরমে ভুগতে হবে আরও কয়েকদিন।

বুধবার (২৬ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া, লালমনিরহাট, কুড়িগ্রাম ও টাঙ্গাইল জেলা এবং রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি কিছুটা প্রশমিত হতে পারে।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামীকাল বৃহস্পতিবারের পূর্বাভাস জানিয়ে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিন রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় ৬৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এদিন সর্বোচ্চ ৬৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ে। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

আরএএস/কেএসআর/জিকেএস

Read Entire Article