চার দলের পয়েন্ট সমান হলে কারা যাবে শেষ ষোলোয়?

4 months ago 37

ইউরো চ্যাম্পিয়নশিপে জটিল হয়ে উঠছে গ্রুপ পর্বের সমীকরণ। অবস্থা এমন হতে পারে যে, গ্রুপ ‘ই’ তে চার দলের পয়েন্টই সমান। রোমানিয়ার বিপক্ষে বেলজিয়ামের জয় এবং স্লোভাকিয়ার বিপক্ষে ইউক্রেনের জয় গ্রুপের সবাইকে এমন অবস্থার সম্মুখীন করেছে।

চার দলের পয়েন্টই যদি সমান হয়, তাহলে কারা যাবে পরের রাউন্ডে- এমন ব্যাপার নিয়ে সংশয় দেখা দিয়েছে। উয়েফা তাদের ওয়েবসাইটে এই বিষয়টা পরিষ্কার করেছে।

রোমানিয়া বর্তমানে গ্রুপের শীর্ষে অবস্থান করছে। তারা যদি শেষ ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে না হারে তাহলেই তারা পরের রাউন্ডে চলে যাবে। যদি তারা শেষ ম্যাচে জয়লাভ করে এবং বেলজিয়াম যদি ইউক্রেনকে না হারাতে পারে, তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা। যদি দুটো ম্যাচই ড্র হয় এবং বেলজিয়াম যদি রোমানিয়ার থেকে কম গোল করে তাহলে রোমানিয়া পরের রাউন্ডে চলে যাবে। যদি তারা শেষ ম্যাচ হেরে যায় এবং ইউক্রেন না হারে তাহলে রোমানিয়ার বিদায় হয়ে যাবে।

বেলজিয়াম আপাতত গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে। তারা যদি শেষ ম্যাচে ইউক্রেনের বিপক্ষে না হারে তাহলেই তারা পরের রাউন্ডে চলে যাবে। যদি তারা শেষ ম্যাচে জয়লাভ করে এবং স্লোভাকিয়া যদি রোমানিয়াকে না হারাতে পারে, তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে তারা। যদি দুটো ম্যাচই ড্র হয় এবং বেলজিয়াম যদি রোমানিয়ার থেকে বেশি গোল করে, তাহলে বেলজিয়াম পরের রাউন্ডে চলে যাবে। যদি তারা শেষ ম্যাচ হেরে যায় এবং রোমানিয়া না হারে, তাহলে বেলজিয়ামের বিদায় হয়ে যাবে।

স্লোভাকিয়া আপাতত গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে। তারা যদি শেষ ম্যাচে রোমানিয়াকে হারায় তাহলেই তারা পরের রাউন্ডে চলে যাবে। তারা যদি ড্র করে তাহলে তারা তৃতীয় হবে গ্রুপে। তারা গ্রুপ চ্যাম্পিয়ন হবে যদি জয়লাভ করতে পারে এবং ইউক্রেন যদি না হারাতে পারে বেলজিয়ামকে। যদি তারা শেষ ম্যাচ হেরে যায় এবং বেলজিয়াম না হারে তাহলে তাদের বিদায় হয়ে যাবে।

ইউক্রেন গ্রুপের চতুর্থ স্থানে রয়েছে। তারা যদি শেষ ম্যাচে বেলজিয়ামকে হারায় তাহলেই তারা পরের রাউন্ডে চলে যাবে। তারা যদি বেলজিয়ামকে হারায় এবং রোমানিয়া যদি স্লোভাকিয়াকে না হারাতে পারে তাহলে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হবে। তারা যদি ড্র করে এবং অন্য ম্যাচ যদি ফলাফল আসে তাহলে তারা তৃতীয় হবে গ্রুপে। যদি তারা শেষ ম্যাচ হেরে যায় এবং স্লোভাকিয়া যদি না হারে কিংবা চারটি ম্যাচই যদি ড্র হয় তাহলে তাদের বিদায় হয়ে যাবে।

আরআর/এমএইচ/

Read Entire Article