ছাত্রলীগ নিষিদ্ধের খুশিতে ঢাকা কলেজে গরু-খাসি জবাই

1 hour ago 6

বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ করার খুশিতে ঢাকা কলেজে রাতে নৈশভোজের আয়োজন করা হয়েছে। শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যার পর ক্যাম্পাসে একটি গরু ও একটি খাসি জবাই করা হয়। রাত দশটার পর কলেজের হলপাড়ায় প্রায় ১ হাজারের অধিক শিক্ষার্থী এ ভোজনে অংশ নেবেন। কলেজটির সাধারণ শিক্ষার্থীরা এই আনন্দভোজের আয়োজন করেছেন।

সংশ্লিষ্টরা জানান, আনন্দভোজের জন্য কেনা গরুর দাম ৯৫ হাজার টাকা এবং ছাগলের দাম ১২ হাজার টাকা। আর শিক্ষার্থীদের কাছে জনপ্রতি টোকেন বিক্রি করা হয়েছে ১০০ টাকা করে।

শিক্ষার্থীরা বলেন, ছাত্রলীগকে নিষিদ্ধ করার সিদ্ধান্তে এই আনন্দ আয়োজন করা হয়েছে। ছাত্রলীগ ক্যাম্পাসে থাকাকালীন শিক্ষার্থীরা তাদের কাছে জিন্মি ছিল। ক্যাম্পাসে সংঘাত-দ্বন্দ্ব এগুলো লেগেই থাকতো। এখন ক্যাম্পাসে ছাত্রলীগ নেই,সবাই স্বাধীনভাবে তার মতামত প্রকাশ করতে পারে। ক্যাম্পাসে বিশৃঙ্খলাও নেই৷ এজন্যই এই আয়োজন।

ঢাকা কলেজ শিক্ষার্থী রজব আলী বলেন, ছাত্রলীগ নিষিদ্ধ হয়েছে। এটাই খুশির খবর। তারা সাধারণ শিক্ষার্থীদের ওপর অনেক নির্যাতন চালিয়েছে। আমরা সাধারণ শিক্ষার্থীরা খুশি হয়ে এই আয়োজন করেছি। এক হাজারের বেশি শিক্ষার্থী এই নৈশভোজে অংশ নেবেন।

আনন্দভোজের অন্যতম আয়োজক এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঢাকা কলেজ শাখার সমন্বয়ক মইনুল ইসলাম বলেন, গত ১৫ বছরে ছাত্রলীগের আদু ভাইয়েরা আমাদের হলগুলো দখল করেছিলেন। গেস্ট রুম, গণরুমের নামে তাদের নির্যাতনের নানান দরজা খোলা ছিল। সম্প্রতি তাদের সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া, ছাত্র-জনতার বিপ্লব পরবর্তী একটি নতুন পরিবেশ পেয়েছি। হলে সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের সিট দেওয়া হয়েছে। এই আনন্দেই শিক্ষার্থীদের নিয়ে আজকের ভোজের আয়োজন।

এর আগে, গত বুধবার রাতে আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়।

এনএস/জেএইচ/জেআইএম

Read Entire Article