জনস্বাস্থ্য সুরক্ষায় দূষণ রোধের তাগিদ বিশেষজ্ঞদের

4 months ago 61

জনস্বাস্থ্য সুরক্ষা ও টেকসই পরিবেশের জন্য জলবায়ু পরিবর্তন ও দূষণ প্রতিরোধ করা প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আর এ জন্য জরুরি সম্মিলিত উদ্যোগ।

বুধবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) আয়োজিত সেমিনারে বিশেজ্ঞরা এ মতামত দেন।

‘সবুজ গাছ নির্মল বায়ু, কমবে দূষণ বাড়বে আয়ু’ এই প্রতিপাদ্যে দিবসটি উদযাপন করে প্রতিষ্ঠানটির পেশা ও পরিবেশ স্বাস্থ্য বিভাগ। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। এর আগে একটি সচেতনতামূলক র‌্যালিতে অংশ নেন তিনি।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী টেকসই পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন ও দূষণ প্রতিরোধ এবং সংরক্ষণে সম্মিলিত উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান ১৯৭০ সালের বন্যার ভয়াবহতা উল্লেখ করে দূষণ প্রতিরোধ এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানে নিপসম পরিচালক অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম উন্নত জাতি গঠনে জনস্বাস্থ্য ও জনগণের সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে মূল বক্তব্য দেন নিপসমের পেশা ও পরিবেশ স্বাস্থ্য বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. মো. শফিউর রহমান।

র‌্যালি ও সেমিনার ছাড়াও দিবসটি উপলক্ষে পরিচ্ছন্নতা অভিযান, বৃক্ষরোপণ ও সচেতনতামূলক মঞ্চনাটকের আয়োজন করে নিপসম।

এএএম/এসএনআর/এএসএম

Read Entire Article