জমে ওঠেছে কলকাতার পশুর হাট, দাম একটু বেশি

3 months ago 38

মুসলিম ধর্মপ্রাণ মানুষদের দুটি বড় উৎসবের মধ্যে একটি ঈদুল আজহা। যা গোটা পশ্চিমবঙ্গজুড়ে আনন্দের সঙ্গে পালন করা হয়। আর এই ঈদুল আজহার বাকি আর মাত্র দুদিন। ফলে জমে ওঠেছে কোরবানির পশুর হাটগুলো।

বিগত বছরগুলোর মতোই চলতি বছরে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় কোরবানির পশুর হাটগুলোতে ভিড় বেড়েছে। ভিড় বেড়েছে অস্থায়ী পশুর হাঁটগুলোতেও।

প্রত্যেকবার যেমন এইসব অস্থায়ী হাটগুলোতে অনেক আগে থেকেই সবকিছুর আয়োজন করা হয়। তবে চলতি বছরের কোরবানির ঈদের পশুরহাট শেষ দিকে বসলেও তা কলকাতার ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের মানুষদের আয়ত্বের মধ্যে রয়েছে।

শুক্রবার (১৪ জুন) রাতে কলকাতার পার্ক সার্কাসের অস্থায়ী পশুহাটে অন্য রাজ্য থেকে গরু আসতে দেখা গেছে। যে কারণে কোরবানির ঈদ উপলক্ষে কলকাতায় ভিন্ন রাজ্যের পশুর দেখা মেলে। বিশাল বিশাল আকারের শিংযুক্ত গরু আসছে। ওজনে ৭ থেকে ৮ মনের কাছাকাছি।

তবে অন্য রাজ্যের গরুর দাম অনেকটাই বেশি। যেখানে পশ্চিমবঙ্গের গরু ৬০ থেকে ৮০ হাজার রুপির মধ্যে বিক্রি হচ্ছে। সেখানে অন্য রাজ্যের গরু ১ থেকে ৩ লাখ রুপিতে বিক্রি হচ্ছে। তবে একটু দরদাম করলে এই দাম অনেকটাই কমে আসে।

কলকাতার পার্ক সার্কাসের অস্থায়ী পশুর হাটের বিক্রেতা সাকিল জানান, ঈদের এখনো দুদিন বাকি থাকলেও শনিবার থেকে কোরবানির পশুর বিক্রি ভালো হবে বলে আমাদের আসা। প্রত্যেক বছরের মতো দেশি অন্য রাজ্যের গরুর চাহিদা একটু বেশি থাকে আমাদের এখানে। তাই চাহিদা মতো অন্য রাজ্য থেকে গরু নিয়ে এসে বিক্রি করি। তবে এ বছর ঈদে গরুর দাম একটু বেশি।

সাকিল আরও বলেন, বাইরে থেকে গরু আনাটা অনেকটাই ঝুঁকির কাজ। গাড়ি ভাড়া অনেকটাই বেরে যায়, সেই কারণেই এ বছর গরুর দাম সামান্য বেশি।

ঈদ উপলক্ষে কলকাতা শহরকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ। কোরবানি নিয়ে কোথাও কোনো রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেদিকে করা নজর রাখছে কলকাতা পুলিশ।

ডিডি/এমএসএম

Read Entire Article