জার্মানির সঙ্গে বিদায় নিলেন টনি ক্রুসও

3 months ago 25

আন্তর্জাতিক ফুটবলকে আগেই বিদায় বলেছিলেন। কিছুদিন আগে ক্লাব ফুটবলকেও বিদায় জানিয়ে দিয়েছিলেন। তবে, ঘরের মাঠে ইউরো অনুষ্ঠিত হচ্ছে। ট্রফি জয়েরও সমূহ সম্ভাবনা রয়েছে। যে কারণে অবসর ভেঙে জাতীয় দলে ফিরেছিলেন তিনি।

টনি ক্রুস আগেই জানিয়ে দিয়েছিলেন, শুধু ইউরোর জন্যই ফিরছেন তিনি। অর্থ্যাৎ, ইউরোই শেষ। কথা রাখলেন ক্রুস। শুক্রবার রাতে ১১৯ মিনিটে মাইকেল মেরিনোর গোলে জার্মানিকে হারিয়ে সেমিফাইনালে নাম লিখেছে স্পেন। বিদায় নিয়েছে স্বাগতিক জার্মানি।

জার্মানদের বিদায়ের সঙ্গে সঙ্গে বিদায় ঘটে গেছে মিডফিল্ডার টনি ক্রুসেরও। আন্তর্জাতিক এবং ঘরোয়া- সব ধরনের ফুটবলেই এখন অতীত ক্রুস।

স্পেনের কাছে হারের পর টনি ক্রুস বলেন, ‘সত্যি বলতে, আমার মূল অনুভূতি হচ্ছে টুর্নামেন্ট এখন শেষ। কারণ, আমাদের যে মূল লক্ষ্য ছিল যে, সবাই মিলে ভালো কিছু অর্জন করবো, সেটা সম্ভব হয়নি। সবাই মিলেই সেই লক্ষ্য বা স্বপ্নকে ছিন্নভিন্ন করে দিয়েছি।’

‘তবে আমাদের সবারই গর্ব অনুভব করা উচিৎ। কারণ, আগের চেয়ে উন্নতি করেছি। আমি খুব খুশি যে, জার্মানির হয়ে খেলতে পেরেছি। একটি ফুটবল জাতি হিসেবে দেশকে আবারও স্বপ্ন দেখাতে পেরেছি।’

আমি নিশ্চিত ভবিষ্যতে এই দলটিই বড় সাফল্য এনে দিতে পারবে। তবে, এবার আমরা দুঃখিত। কারণ, আমরা এই টুর্নামেন্টে আরও কিছুদিন টিকে থাকার লক্ষ্য নির্ধারণ করেছিলাম।

জার্মানি-স্পেন ম্যাচে ইংলিশ রেফারি অ্যান্থোনি টেলর মোট ১৬টি হলুদ কার্ড দেখিয়েছিলেন। সঙ্গে ছিল একটি লাল কার্ড। স্পেনের দানি কার্ভাহলকে লাল কার্ড দেখানো হয়। ফলে সেমিফাইনালে খেলতে পারবেন না তিনি।

টনি ক্রুসকেও একটি হলুদ কার্ড দেখানো হয়। আরও একটি কার্ড থেকে বেঁচে যান তিনি। ম্যাচের শুরুতে পেদ্রিকে ফাউল করেছিলেন তিনি। রেফারি ফাউলের আদেশ দিলেও কার্ড বের করেননি।

ক্রুস বলেন, ‘আমি বলবো না এটা খুব নৃসংশ একটি ম্যাচ। তবে, এটা ছিল এমন এক ম্যাচ যেখানে আমরা সব ঢেলে দিয়েছি। আমরা হারতে চাইনি। তবে, আমরা ম্যাচ জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছিলাম।’

আইএইচএস/

Read Entire Article